China: শেষের সে-দিন শিয়রে? ডুবে যাচ্ছে চিন! দিল্লি-কলকাতাও কি ক্রমশ মাটির নীচে ঢুকে যাচ্ছে?

Chinese Cities Sinking into Earth: আগে নিউ ইয়র্ক শহর মাটির ভিতরে ক্রমশ ঢুকে যাচ্ছে-- এই খবর জানা গিয়েছিল। এবার প্রায় এক জাতীয় খবর এল চিনের শহরগুলির ব্যাপারেও। জানা গিয়েছে, ক্রমশ ডুবে যাচ্ছে চিন। ডুবছে চিনের একের পর এক গুরুত্বপূর্ণ বড় বড় শহর। আর এর জেরে যেকোনও দিন সেখানে ঘরছাড়া হতে পারেন কোটি কোটি মানুষ!

Updated By: Apr 21, 2024, 02:43 PM IST
China: শেষের সে-দিন শিয়রে? ডুবে যাচ্ছে চিন! দিল্লি-কলকাতাও কি ক্রমশ মাটির নীচে ঢুকে যাচ্ছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এর আগে একবার নিউ ইয়র্ক শহর মাটির ভিতরে ক্রমশ ঢুকে যাচ্ছে-- এই খবর জানা গিয়েছিল। এবার প্রায় এক জাতীয় খবর এল চিনের শহরগুলির ব্যাপারেও। জানা গিয়েছে, ক্রমশ ডুবে যাচ্ছে চিন। ডুবছে চিনের একের পর এক গুরুত্বপূর্ণ বড় বড় শহর। আর এর জেরে যেকোনও দিন সেখানে ঘরছাড়া হতে পারেন কোটি কোটি মানুষ!

আরও পড়ুন: Olive Ridley: প্রশান্ত মহাসাগরের গভীর জলে থাকা বিশাল কচ্ছপটি হাওড়ার বাগনানে নদীতীরে কেন?

কেন এরকম হচ্ছে? মাটির নীচ থেকে নিয়মিত অতিরিক্ত পরিমাণে জল তুলে নেওয়া, নিরন্তর উঁচু উঁচু বাড়ি ও শপিং কমপ্লেক্স তৈরি করার ফলেই বসে যাচ্ছে মাটি। চিনের অধিকাংশ শহরই এই কারণে ডুবে যাচ্ছে। যে ভয় ভারতেরও আছে। ভারতের শহরগুলিও যে কোনও দিন মাটির নীচে বসে যেতে পারে!

'সায়েন্স' জার্নালে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেই জার্নালেই উল্লেখ করা হয়েছে, বেজিং, তিয়ানজিনের মতো বড় ও জনবহুল শহর ডুবে যাচ্ছে। আগে যেখানে প্রতি বছর ৩ মিলিমিটার পর্যন্ত মাটি বসে যাচ্ছিল এখানে, এখন সেখানেই চিনের ৪৫ শতাংশ বসতিপূর্ণ অঞ্চল দ্রুতগতিতে ডুবছে। গবেষণায় আরও দেখা গিয়েছে, ২০১৫ সাল থেকে ২০২২ সালের মধ্যে চিনের যে শহরগুলিতে জনসংখ্যা ২০ লক্ষেরও বেশি, সেই শহরগুলিই মূলত দ্রুত হারে মাটিতে বসে যাচ্ছে। সাংহাই বিগত এক দশকে প্রায় ৩ মিটার পর্যন্ত ডুবে গিয়েছে। বেজিংয়ের সাবওয়ে ও হাইওয়েগুলি প্রতি বছরে প্রায় ৪৫ মিলিমিটার করে বসে গিয়েছে। যত উচু বিল্ডিং তৈরি হচ্ছে, ততই মাটির নীচে জমি বসে যাচ্ছে।

আরও পড়ুন: Heat Wave in Bengal: তাপমাত্রা পৌঁছল প্রায় ৪৫° সেলসিয়াসে, লু'র আতঙ্ক! কোথায় কতক্ষণ লাল সতর্কতা?

আর ঠিক এখানেই প্রশ্ন উঠছে ভারতের ভাগ্য নিয়েও। বর্তমানে ভারতেও প্রকট হয়ে উঠছে জলসংকট। বেঙ্গালুরু ইতিমধ্যেই শুকনো হয়ে গিয়েছে। তার ভূগর্ভস্থ জল ক্রমশ শুকিয়ে যাচ্ছে। শুধু বেঙ্গালুরু নয়, কলকাতারও একই অবস্থা। তাই ভারতেও যদি একদিন চিনের মতো অবস্থা হয়, তাতে অবাক হওয়ার কিছু থাকবে না বলেই মত বিশেষজ্ঞদের। যে কোনও দিন কলকাতা, মুম্বইয়ের মতো বড় শহর ডুবে যেতে পারে মাটির ভিতরে। তাই এখনই সতর্ক না হলে বিশ্বের প্রায় প্রতিটি শহরের কপালে এই দুঃস্বপ্নই নাচছে হয়তো!

কেন নাচছে, তার যুক্তিযুক্ত কারণও আছে। এশিয়া তথা ভারতে বেশির ভাগ শহর নদীর তীরে বা নদী-বদ্বীপে গড়ে উঠেছে। এই ধরনের শহরের এমনিতেই মাটির নীচে ঢুকে যাওয়ার প্রবণতা থাকে। যেমন নদী-বদ্বীপে গড়ে ওঠা ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা আস্তে আস্তে বসে যাচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.