Alaska Earthquake: ৮.২ মাত্রার ভূমিকম্প! জারি সুনামি-সতর্কতাও

১৯৬৪ সালে আলাস্কায় ৯.২ মাত্রার ভূমিকম্প হয়েছিল।

Updated By: Jul 29, 2021, 05:23 PM IST
Alaska Earthquake: ৮.২ মাত্রার ভূমিকম্প! জারি সুনামি-সতর্কতাও

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে প্রাকৃতিক দুর্যোগের প্লাবন ডেকেছে। কোথাও ঝড়, কোথাও বন্যা, কোথাও বৃষ্টি-হড়পা বান, কোথাও ধুলোঝড়, কোথাও আবার ভূমিকম্প। বুধবার রাতে তীব্র ভূমিকম্প অনুভূত হল আলাস্কায়। প্রায় কয়েকশো কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়।

বলা হচ্ছে, ১৯৬৪ সালের পরে এত বড় ধরনের ভূমিকম্প হয়নি এ অঞ্চলে। আলাস্কান পেনিনসুলায় ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ৮.২। ভূমিকম্পের জেরে US Geological Survey-র তরফে জারি করা হয়েছে সুনামি-সতর্কতাও। মূল কম্পনের পরে আরও দুটি আফটার শক ঘটে গিয়েছে। 

আরও পড়ুন: International Tiger Day 2021: 'ওদের বেঁচে থাকা আমাদের হাতে'

আলাস্কা পেনিনসুলার ৯১ কিমি দক্ষিণপূর্বে অবস্থিত পেরিভিল (Perryville) শহর ছিল এই ভূমিকম্পের উৎস। ভূমিকম্পের তীব্রতা এতই বেশি যে, মার্কিন সরকারের তরফে দক্ষিণ আলাস্কা ও আলাস্কান পেনিনসুলায় সুনামির সতর্কতাও জারি হয়েছে। মার্কিন সুনামি সতর্কতা সিস্টেমের তরফে বলা হয়েছে, আগামি ঘণ্টাতিনেকের মধ্যে উপকূলবর্তী এলাকাগুলিতে সুনামি আছড়ে পড়তে পারে। 

ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কিনা, তা জানা যায়নি। 

 ১৯৬৪ সালে আলাস্কায় ৯.২ মাত্রার ভূমিকম্প হয়েছিল, যা উত্তর আমেরিকায় ঘটা সব থেকে শক্তিশালী ভূমিকম্প ছিল। এর জেরে আলাস্কা, আমেরিকার পশ্চিম উপকূল ও হাওয়াইয়ে সুনামি হয়েছিল। হয়েছিল ব্যাপক ক্ষয়ক্ষতি। মৃত্যু হয়েছিল কমপক্ষে ২৫০ জনের। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: USA: দু'টি টিকাতেও বাগ মানছে না সংক্রমণ; তাই ফের মাস্ক-বাদী আমেরিকা

.