ধ্বংস হয়ে যাওয়া এয়ার এশিয়া বিমানের একটি 'ব্ল্যাকবক্স' জাভা সাগর থেকে উদ্ধার, অন্যটির হদিশ মিলল

Updated By: Jan 12, 2015, 01:55 PM IST
ধ্বংস হয়ে যাওয়া এয়ার এশিয়া বিমানের একটি 'ব্ল্যাকবক্স' জাভা সাগর থেকে উদ্ধার, অন্যটির হদিশ মিলল

 

ওয়েব ডেস্ক: অবশেষে জাভা সাগর থেকে উদ্ধার হল এয়ার এশিয়ার ফ্লাইট কিউজেড ৮৫০১-এর একটি 'ব্ল্যাকবক্স'। প্রায় দু সপ্তাহ ধরে খোঁজের পর অবশেষে ধ্বংস হয়ে যাওয়া এয়ার এশিয়ার বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার হওয়ায় অনেক প্রশ্নের জবাব মিলবে। কী করে বিমানটি ধ্বংস হলও 'ফ্লাইট ডেটা রেকর্ডার' থেকে তার উত্তরও মিলবে বলে আশা করা হচ্ছে। এই বিমানের আরও একটি ব্ল্যাক বক্স বা 'ডিভাইস ককপিট ভয়েস রেকর্ডার'-এর হদিশ মিলল, তবে এখনও এই ব্ল্যাক বক্সটি উদ্ধার করা সম্ভব হয়নি ।  

ইন্দোনেশিয়ার উদ্ধারকারী দলের প্রধান বামবাং সোয়েলিস্তো বলেন, আমরা এখন দ্বিতীয় গুরুত্বপূর্ণ ডিভাইস ককপিটের ভয়েস রেকর্ডার সন্ধান করছি। এয়ার এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা টনি ফার্নান্দেস জানান, অনুসন্ধানকারী দলের ডবুরিরা জাভা সাগরের তলদেশ থেকে ব্ল্যাক বক্সটি উদ্ধার করেছেন।

গত ২৮ ডিসেম্বর ১৬২ যাত্রী নিয়ে ইন্দোনেশিয়ার সুরাবায়া থেকে সিঙ্গাপুরে যাওয়ার সময় জাভা সাগরে এশিয়ার বিমানটি নিখোঁজ হয়। এর পর দেশীয় ও বিদেশীদের সহযোগিতায় বিমানটি উদ্ধারে চেষ্টা চালায় ইন্দোনেশিয়া।

এখন পর্যন্ত উদ্ধারকারী দল নিখোঁজ বিামনের ৪৮টির মতো মরদেহ উদ্ধার করতে পেরেছে। মনে করা হচ্ছে এখনও অনেক মরদেহ উদ্ধার করা হবে। গত ৭ জানুয়ারি জাভা সাগরে বিমানটির লেজের সন্ধান পায় অনুসন্ধানকারী দল।

.