বিধ্বস্ত আফগানিস্তানে জরুরি ওষুধ পৌঁছে দিল বন্ধু ভারত, এই নিয়ে ১৩ বার!

৪০,০০০ মেট্রিক টন গম পাঠানো হয়ছে আফগানিস্তানে। তালিবান এই দেশের দখল নেওয়ার পরে যে মানবিক সংকট তৈরি হয়েছে তার সঙ্গে লড়াই করার জন্য ভারত বিভিন্ন মাধ্যমে মানবিক সাহায্য দেওয়ার বিষয় জানিয়েছে বহু বার।

Updated By: Oct 11, 2022, 05:53 PM IST
বিধ্বস্ত আফগানিস্তানে জরুরি ওষুধ পৌঁছে দিল বন্ধু ভারত, এই নিয়ে ১৩ বার!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আফগানিস্তানের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। মঙ্গলবার ভারত তাদের মানোবিক সহায়তার অংশ হিসেবে জীবনদায়ী ওষুধের আরও একটি ব্যাচ পাঠিয়েছে আফগানিস্তানে। বিদেশ মন্ত্রক জানিয়েছে শেষ কিছু মাসে ১৩টি ব্যাচে মোট ৪৫ টন ওষুধ আফগানিস্তানে পাঠিয়েছে ভারত। ভারত জানিয়েছে আফগান মানুষের সঙ্গে তাদের বিশেষ সম্পর্ক এবং তাদেরকে সাহায্য করার জন্য জাতিসংঘের বিশেষ অনুরোধের ভিত্তিতে এই সাহায্য পাঠানো হয়েছে।

বিদেশমন্ত্রক জানিয়েছে, ‘১৩টি ব্যাচে মেডিকেল অ্যাসিস্টান্স পাঠিয়েছে ভারত। সেখানে ওষুধ এবং সারজিকাল দ্রব্য পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে পিডিয়াট্রিক স্টেথোস্কোপ, বিপি কাফ মোবাইল টাইপ স্ফিগমোম্যানোমিটার, ইনফিউশন পাম্প, ড্রপ চেম্বার সেট, ইলেকট্রো কশারি এবং নাইলন সুতো সহ অন্যান্য দ্রব্য।         

কাবুলের ইন্দিরা গান্ধী শিশু হাসপাতালের কর্তৃপক্ষের হাতে এইসব সামগ্রী তুলে দেওয়া হয়। বিদেশমন্ত্রক আরও জানিয়েছে, ‘এখনও পর্যন্ত ৪৫ টন মেডিকেল অ্যাসিস্টান্স পাঠিয়েছে ভারত। এর মধ্যে রয়েছে জীবনদায়ী ওষুধ, টিবির ওষুধ, পাঁচ লক্ষ কোভিড ভ্যাক্সিনের ডোজ সহ মেডিকেল এবং সার্জিকাল দ্রব্য।‘  

আরও পড়ুন: Pilot Whales: নিউ জিল্যান্ডের সমুদ্রতীরে শয়ে শয়ে মৃত তিমি! কেন?

এর পাশাপাশি ৪০,০০০ মেট্রিক টন গম পাঠানো হয়ছে আফগানিস্তানে। তালিবান এই দেশের দখল নেওয়ার পরে যে মানবিক সংকট তৈরি হয়েছে তার সঙ্গে লড়াই করার জন্য ভারত বিভিন্ন মাধ্যমে মানবিক সাহায্য দেওয়ার বিষয় জানিয়েছে বহু বার।  

নতুন আফগানিস্তানকে স্বীকৃতি দেয়নি ভারত। তারা বার বার সেই দেশে একটি ইনক্লুসিভ সরকার তৈরি কথা জানিয়েছে। একই সঙ্গে তাঁরা বার বার সতর্ক করেছে যাতে আফগানিস্তানের মাটি থেকে কোনও সন্ত্রাসবাদী কাজ না হয়।

গত জুন মাসে কাবুলে ভারতের এমব্যাসিতে একটি টেকনিকাল দল পাঠিয়ে নতুন করে নিজেদের কূটনৈতিক অস্তিত্ব শক্ত করেছে ভারত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.