Afghanistan: প্রায় স্তব্ধ চিকিৎসা ব্যবস্থা, বিপাকে সাধারণ আফগান নাগরিকরা

৯০% স্বাস্থকেন্দ্র বন্ধে যাবে চলতি সপ্তাহে

Updated By: Sep 7, 2021, 02:08 PM IST
Afghanistan: প্রায় স্তব্ধ চিকিৎসা ব্যবস্থা, বিপাকে সাধারণ আফগান নাগরিকরা

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তানের শিরেসংক্রান্তি। ভেঙে পড়ার মুখে আফগানিস্তানের চিকিৎসা ব্যবস্থা। এবার বন্ধ হতে চলেছে হাসপাতাল এমনটাই আশঙ্কা WHO-এর। 

নতুন তালিবান সরকারের সঙ্গে কাজ করতে বাধা থাকায় পশ্চিমি দেশগুলি থেকে আসা চিকিৎসা সহায়তা বন্ধ হতে চলেছে আফগানিস্তানে। এর ফলে দেশের ২৩০০ স্বাস্থকেন্দ্রের প্রায় ৯০ শতাংশই বন্ধ হয়ে যাবে চলতি সপ্তাহের শেষে এমনটাই জানিয়েছেন জাতিসংঘের health agency-র regional emergency director Rick Brennan।

আরও পড়ুন: Afghanistan: 'লড়াই জারি রয়েছে', Taliban-দের Panjshir দখলের দাবি ওড়ালেন Massoud

প্রায় ৫০০ স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা সরঞ্জাম সরবরাহের মাধ্যমে WHO এই সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে। কাতার সরকারের সাহায্যে আকাশপথে চিকিৎসা সরঞ্জাম, কোভিড টেস্ট কিট এবং অন্যান্য সামগ্রী কাবুলে নিয়ে আসার চেষ্টা করছে তারা। শেষ কিছুদিনে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার কারণে WHO এবং অন্যান্য সংস্থাকে যথেষ্ট বেগ পেতে হয়েছে Trauma Kit সহ অন্যান্য সামগ্রী আফগানিস্তানে নিয়ে আসার ক্ষেত্রে। 

শেষ কিছুদিনে বেড এবং অক্সিজেনের অভাবে দুটি হাসপাতাল রোগী ফিরিয়ে দিতে বাধ্য হয়েছে। এরসঙ্গে যুক্ত হয়েছে তালিবানি ফতোয়া। চিকিৎসা ব্যবস্থার সঙ্গে যুক্ত মহিলা কর্মীদের কাজে কাজে আস্তে না পারা, পুরুষ চিকিৎসকের মহিলা রোগীর চিকিৎসায় বাধা এবং কভিডের তৃতীয় ঢেউ আফগান জনগণকে আতঙ্কিত করে তুলেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.