Afghanistan Crisis: 'আমার মাতৃভূমি ক্লান্ত'; উদ্বাস্তু শিবিরে আফগান গায়কের মর্মভেদী গান

গানের ভাষা বুঝতে না পারলেও গায়কের অন্তর থেকে উঠে-আসা বেদনা স্পর্শ করেছে শ্রোতাদের।

Updated By: Aug 31, 2021, 11:41 PM IST
Afghanistan Crisis: 'আমার মাতৃভূমি ক্লান্ত'; উদ্বাস্তু শিবিরে আফগান গায়কের মর্মভেদী গান

নিজস্ব প্রতিবেদন: ও আমার দেশের মাটি, তোমার 'পরে ঠেকাই মাথা-- এ সব দেশের সব মানুষের মনের কথা। কিন্তু যখন মানুষ বাধা পায় তার স্বদেশে আভূমি প্রণত হতে তখন তার মনে যে যন্ত্রণা জেগে ওঠে, তার কি কোনও রূপ হয়? 

হয়! গানের সুরেই এটা সম্ভব। যে-রূপ দেখা গেল, বা বলা ভাল, অনুভূত হল এক আফগান গায়কের করুণ সুরে। যে-সুর এখন সোশ্যালমিডিয়ার প্ল্যাটফর্মে বহুশ্রুত। 

আরও পড়ুন: Afghanistan Crisis: ক্ষেত্র প্রস্তুতই ছিল, আমেরিকা সরতেই পঞ্জশিরে জোর তালিবানি হামলা

স্বদেশ তালিবানের হাতের মুঠোয়। বহু দিন ধরেই এ ভূমি ক্ষতবিক্ষত, রক্তাক্ত। সেই মাতৃভূমির প্রতি ভালবাসা তো আরও তীব্র থাকাই স্বাভাবিক। তাই ফেলা আসা স্মৃতি-কথা আঁকড়ে ধরে, গানে গানে সেই দেশের বন্দনায় মাতলেন এক আফগান গায়ক শরাফত পারওয়ানি (Sharafat Parwani)। তালিবানি অত্যাচারে স্বভূমি ছেড়ে এসেছেন আফগানিস্তানের (Afghanistan) জনপ্রিয় এই গায়ক। এখন আছেন মার্কিন রিফিউজি ক্যাম্পে। তিনি একা নন, এই ক্যাম্পে আশ্রয় পেয়েছেন আফগানিস্তানের আরও বহু মানুষ। তাঁদের সকলের বুকের ভিতরেই দেশ ছাড়ার কষ্ট। সেই সমবেত কষ্টই যেন মূর্ত হয়ে উঠল রিফিউজি ক্যাম্পের বন্ধুদের নিয়ে গেয়ে ওঠা শরাফত পারওয়ানির ওই বেদনার গানে। যা এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। যে গান অনেক শ্রোতাকেই বিষণ্ণ করে তুলছে।

ভাইরাল হওয়া ভিডিয়োটিতে দেখা গিয়েছে, গায়ক শরাফত সিঁড়ির উপর বসে। সঙ্গে আরও কয়েকজন। শরাফত সেখানেই ধরেছেন তাঁর গান। কাছাকাছি বাংলা তরজমায় সেই গান-- 'জন্মভূমি, তুমি যন্ত্রণা পেতে পেতে ক্লান্ত; জন্মভূমি, তুমি সুর ও সঙ্গীতহীন; জন্মভূমি, তুমি ব্যথা পাচ্ছ; কিন্তু তোমার কাছে সেই ব্যথার কোনও নিরাময় নেই!' গানের ভাষা বুঝতে না পারলেও, গায়কের অন্তর থেকে উঠে-আসা গভীর বেদনা ও অসহায়তা সকলকেই স্পর্শ করেছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল থেকে মার্কিন সেনা এসে পৌঁছল ইসলামাবাদে; পাকিস্তান বলছে 'সাময়িক বন্দোবস্ত'

.