Sweden: ক্লাইমেট অ্যাক্টিভিস্টই পরিবেশ মন্ত্রকের দায়িত্বে! সব চেয়ে কম বয়সী মন্ত্রীও...

Sweden: তিনি সব চেয়ে কম বয়সী মন্ত্রী হিসেবে রেকর্ডও করেছেন। তাঁর বয়স ২৬ বছর। এর আগে সব চেয়ে কম বয়সী মন্ত্রী হওয়ার রেকর্ড যিনি গড়েছিলেন তাঁর বয়স ছিল ২৭ বছর।

Updated By: Oct 19, 2022, 12:22 PM IST
Sweden: ক্লাইমেট অ্যাক্টিভিস্টই পরিবেশ মন্ত্রকের দায়িত্বে! সব চেয়ে কম বয়সী মন্ত্রীও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এদেশে সর্ষের মধ্যে ভূত হয়! অন্য দেশে উল্টো। সেখানে ভূত ছাড়াবার মন্ত্র সর্ষের মধ্যেই গুঁজে দেওয়া হয়। তা না হলে, সুইডেনে নতুন সরকার ক্লাইমেট মিনিস্টার হিসেবে একজন ক্লাইমেট অ্যাক্টিভিস্ট বা পরিবেশকর্মীকে নিয়োগ করত না। এটা অনেকটা এদেশে মেধা পাটকরকে পরিবেশ মন্ত্রকের দায়িত্ব দেওয়ার মতো। সুইডেনের এই মন্ত্রীর নাম রোমিনা পৌরমখতারি। তিনি সব চেয়ে কম বয়সী মন্ত্রী হিসেবে রেকর্ডও করেছেন। তাঁর বয়স ২৬ বছর। এর আগে সব চেয়ে কম বয়সী মন্ত্রী হওয়ার এই রেকর্ড যিনি গড়েছিলেন তাঁর বয়স ছিল ২৭ বছর। রোমিনা পৌরমখতারি সে দেশে লিবারাল পার্টির যুব মোর্চার মুখ। গ্রেটা থুনবার্গ তাঁর নিজের দেশে টিনেজ ক্লাইমেট অ্য়াক্টিভিস্ট হিসেবে প্রখ্যাত। এবার গ্রেটার পরে নাম ঘোরাঘুরি করবে রোমিনা পৌরমখতারি'রও। 

আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনে জল্লাদ হানা, গর্ভবতী যুবতী স্বামীকে আঁকড়ে মরে কাঠ! যুদ্ধের মর্মান্তিক ছবি...

রোমিনা পৌরমখতারি পরিবারসূত্রে ইরানি, জন্ম স্টকহমে। উলফ ক্রিস্টারসন সুইডেনের প্রধানমন্ত্রী। তাঁরই ক্যাবিনেটে ঠাঁই পেয়েছেন রোমিনা পৌরমখতারি। ২০২২ সালে এসে তিনি মন্ত্রী হলেন। কিন্তু তাঁর অতীত আন্দোলন ছিল দেশের প্রশাসনের বিরুদ্ধেই। ২০২০ সালেই তিনি একটি পোস্টে লিখেছিলেন-- 'উলফ ক্রিস্টারসন উইদাউট এসডি--অ্যাবসলিউটলি। উলফ ক্রিস্টারসন উইথ এসডি--নো থ্যাংকস'! 'এসডি' হল সুইডেন ডেমোক্র্যাটস। এই সুইডেনেরই পরিবেশ আন্দোলনের অন্যতম মুখ গ্রেটা থুনবার্গ। তিনি বিশ্বের তরুণদের সংঘবদ্ধ করে পরিবেশ আন্দোলনে যুক্ত করেছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.