ভূমিকম্পের স্মৃতি মনে নিয়েই এক বছর পর এভারেস্ট জয় ৯ শেরপার

গতবছর ভূমিকম্পে কার্যত ধ্বংসের চেহারা নিয়েছিল পাহাড় ঘেরা এই ছোট্টো দেশটি। প্রাণ হারিয়েছিলেন কয়েক হাজার মানুষ। ভেঙে পড়েছিল দেশের

Updated By: May 11, 2016, 11:11 PM IST
ভূমিকম্পের স্মৃতি মনে নিয়েই এক বছর পর এভারেস্ট জয় ৯ শেরপার

ওয়েব ডেক্স : গতবছর ভূমিকম্পে কার্যত ধ্বংসের চেহারা নিয়েছিল পাহাড় ঘেরা এই ছোট্টো দেশটি। প্রাণ হারিয়েছিলেন কয়েক হাজার মানুষ। ভেঙে পড়েছিল দেশের

অধিকাংশ স্থাপত্য। এই ঘটনার পর থেকেই নেপালে বন্ধ হয়ে যায় অ্যাডভেঞ্চার স্পোর্টস। এমনকী, বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা পর্বতারহীরাও ভয়ে নেপালের বিভিন্ন প্রান্তে থাকা পাহাড়গুলিতে ওঠার সাহস দেখাননি।

নেপালে রয়েছে বিশ্বের সর্বচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। এছাড়াও, কাঞ্চনজঙ্ঘার শিখরে উঠতে গেলেও নেপাল হয়েই ওঠেন পর্বতারহীরা। কিন্তু, গতবছর ভূমিকম্পের সময় তুষার ধসে সেখানে মৃত্যু হয় ১৯ জন পর্বতারহীর। আহত হন ৬১ জন। এরপরই নেপালে পর্বতারহণ কার্যত বন্ধ করে দেন পর্বতারহীরা।

প্রায় এক বছর বন্ধ থাকার পর আজ নতুন করে ৯জন শেরপার একটি দল এভারেস্টের শিখরে পৌঁছলেন। নতুন করে জয় করলেন বিশ্বের সর্বচ্চ শৃঙ্গটি। নেপাল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে প্রায় ৩০০ জন পর্বতারহী এবছর এভারেস্ট জয়ের স্বপ্ন নিয়ে তোড়জোর শুরু করেছেন। চলতি মাসেই তাঁরা এই অভিযান শেষ করবেন বলেও জানা গেছে।    

.