আজ থেকে শুরু সপ্তম জি-টোয়েন্টি সম্মেলন

বিশ্ব অর্থনীতি তীব্র সঙ্কটের সম্মুখীন। আর এর নেতিবাচক প্রভাব পড়ছে ভারতেও। সপ্তম জি-টোয়েন্টি সম্মেলনে যোগ দিতে মেক্সিকোর লস কাবোসে পৌঁছে একথা জানালেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সম্মেলনে যোগ দিতে ইতিমধ্যেই সেখানে পৌঁছে গেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ অষ্ট্রেলিয়া, দক্ষিন কোরিয়া, জাপান, এবং ব্রাজিলের রাষ্ট্রপ্রধানেরা।

Updated By: Jun 18, 2012, 10:27 AM IST

বিশ্ব অর্থনীতি তীব্র সঙ্কটের সম্মুখীন। আর এর নেতিবাচক প্রভাব পড়ছে ভারতেও। সপ্তম জি-টোয়েন্টি সম্মেলনে যোগ দিতে মেক্সিকোর লস কাবোসে পৌঁছে একথা জানালেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।  সম্মেলনে যোগ দিতে ইতিমধ্যেই সেখানে পৌঁছে গেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ অষ্ট্রেলিয়া, দক্ষিন কোরিয়া, জাপান,  এবং ব্রাজিলের রাষ্ট্রপ্রধানেরা। সম্মেলন উপলক্ষ্যে নিরাপত্তার নিশ্ছিদ্র বেষ্টনিতে মুড়ে ফেলা হয়েছে লস কাবোস শহর। শহরের গুরুত্বপূর্ণ  রাস্তায় মোতায়েন সশস্ত্র পুলিস। টহল দিচ্ছে সামরিক বাহিনীর জওয়ানরা। আকাশ পথে নজরদারি চালাচ্ছে হেলিকপ্টার।
বর্তমানে যেভাবে মন্দার প্রভাবে বিশ্ব জুড়ে অস্বস্তি বাড়ছে, তার জেরে মনে করা হচ্ছে, এবারে হয়ত আন্তর্জাতিক বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে, একগুচ্ছ বলিষ্ঠ পদক্ষেপ নেবেন জি টোয়েন্টি গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানরা। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আগেই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে একমত হয়েছেন মনমোহন সিং।
২০০৮ সালে ওয়াশিংটনে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছিল জি টোয়েন্টি শীর্ষ সম্মেলন। শুরু থেকেই এই সম্মেলনে নিয়মিত অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। বর্তমানে যেভাবে মন্দার প্রভাবে বিশ্ব জুড়ে অস্বস্তি বাড়ছে, তার জেরে মনে করা হচ্ছে, এবারে হয়ত আন্তর্জাতিক বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে, একগুচ্ছ বলিষ্ঠ পদক্ষেপ নেবেন জি ২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানরা। এবিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যাপারে আগেই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে একমত হয়েছেন মনমোহন সিং।
আটদিনের সম্মেলনে রওনা হওয়ার আগে ইউরোজোনের মন্দা নিয়ে আশঙ্কা প্রকাশ করে প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ইউরোজোনের সঙ্কটে বিশ্ববাজার ক্রমশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে গ্রিসের সঙ্কট যেভাবে ভারতের আর্থিক বৃদ্ধির হারকে দমিয়ে দিয়েছে, তা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছেন তিনি। মন্দার মেঘ কাটিয়ে উঠতে বিশ্বজুড়ে আর্থিক বৃদ্ধির হার চাঙ্গা করার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তার জন্য বিশ্বের উন্নত দেশগুলিকে তত্পরতার সঙ্গে উদ্যোগী হতে আহ্বান জানিয়েছেন মনমোহন সিং।
মেক্সিকোয় জি টোয়েন্টি শীর্ষ সম্মেলন শেষে ব্রাজিলে রিও টোয়েন্টি সম্মেলনে যোগ দেবেন তিনি। রিও-ডি-জেনিরো শহরে ওই সম্মেলন হবে।

.