Turkey Earthquake: তুরস্কে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, বহু হতাহতের আশঙ্কা

যদিও ক্ষয়ক্ষতির পরিমাণ এবং মানুষের সংখ্যা সম্পর্কে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। কিন্তু সোশ্যাল মিডিয়ায় পোস্ট এবং ভিডিওগুলি থেকে মনে করা হচ্ছে যে একাধিক হতাহতের ঘটনা ঘটেছে। ট্যুইটারে শেয়ার করা ভিডিওগুলি, যার সত্যতা যাচাই করা সম্ভব হয়নি, সেখানে দেখা গিয়েছে যে বাড়িগুলি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং মানুষ চিৎকার করছে এবং জীবন বাঁচানোর জন্য দৌড়াচ্ছে।

Updated By: Feb 6, 2023, 08:19 AM IST
Turkey Earthquake: তুরস্কে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, বহু হতাহতের আশঙ্কা
ছবি: ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক সমীক্ষা (USGS) জানিয়েছে, সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলে রিখটার স্কেলে ৭.৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত করেছে। এরপরে ৬.৭ মাত্রার আরেকটি শক্তিশালী ভূমিকম্প হয়েছে।

ইউএসজিএসের তথ্য অনুসারে, প্রাথমিক ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি শহরের ২৬ কিলোমিটার পূর্বে ১৭.৯ কিলোমিটার গভীরে। দ্বিতীয়টি আঘাত হানে কয়েক মিনিট পরে মধ্য তুরস্কে, ৯.৯ কিলোমিটার গভীরে।

 

যদিও ক্ষয়ক্ষতির পরিমাণ এবং মানুষের সংখ্যা সম্পর্কে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। কিন্তু সোশ্যাল মিডিয়ায় পোস্ট এবং ভিডিওগুলি থেকে মনে করা হচ্ছে যে একাধিক হতাহতের ঘটনা ঘটেছে।

 

বিএনও নিউজ জানিয়েছে, ভূমিকম্পে একাধিক বাড়ি ভেঙে পড়েছে এবং ধ্বংসস্তূপে বহু লোক আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন:

 

ট্যুইটারে শেয়ার করা ভিডিওগুলি, যার সত্যতা যাচাই করা সম্ভব হয়নি, সেখানে দেখা গিয়েছে যে বাড়িগুলি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং মানুষ চিৎকার করছে এবং জীবন বাঁচানোর জন্য দৌড়াচ্ছে।

আরও পড়ুন:

সিরিয়া ও ইয়েমেন পর্যন্ত কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

গাজিয়ানটেপের দক্ষিণাঞ্চল তুরস্কের অন্যতম প্রধান শিল্প ও উৎপাদন কেন্দ্র। এটি সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চল। লেবানন, সিরিয়া এবং সাইপ্রাসে কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

তুরস্ক কর্তৃপক্ষ এখনও কোনও মৃত্যু বা আহতের খবর দেয়নি, তবে সামাজিক নেটওয়ার্কগুলিতে পোস্ট করা ভিডিওগুলিতে দেশের দক্ষিণ-পূর্বের বেশ কয়েকটি শহরে ভেঙে পরা ভবনগুলি দেখা গিয়েছে।

তুরস্ক বিশ্বের অন্যতম সক্রিয় ভূমিকম্প অঞ্চলের মধ্যে রয়েছে।

১৯৯৯ সালে ৭.৪ মাত্রার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলির মধ্যে একটি ছিল Duzce এবং এই ভূমিকম্প কয়েক দশকের মধ্যে তুরস্কে সবথেকে মারাত্মক আঘাত হানা একটি ভূমিকম্প।

সেই ভূমিকম্পে ইস্তাম্বুলে প্রায় ১,০০০ সহ ১৭,০০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল।

বিশেষজ্ঞরা দীর্ঘকাল ধরে সতর্ক করেছেন যে একটি বড় ভূমিকম্প ইস্তাম্বুলকে ধ্বংস করতে পারে। অথচ নিরাপত্তা সতর্কতা ছাড়াই এখানে বিস্তৃত ভবনের অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ।

২০২০ সালের জানুয়ারিতে এলাজিগে একটি ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এই ঘটনায় ৪০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

এবং সেই বছর অক্টোবরে, এজিয়ান সাগরে ৭.০ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ১১৪ জন নিহত এবং ১,০০০ জনেরও বেশি আহত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.