ফিলিপিন্সে ভয়াবহ ভূমিকম্প, রিখটার স্কেলে তীব্রতা ৭.২

ভয়াবহ ভূমিকম্প হল ফিলিপিন্সে। শনিবার ফিলিপিন্স দ্বীপপুঞ্জের মিন্ডানাওতে ভূমিকম্প হয়।

Updated By: Dec 29, 2018, 11:30 AM IST
ফিলিপিন্সে ভয়াবহ ভূমিকম্প, রিখটার স্কেলে তীব্রতা ৭.২

নিজস্ব প্রতিবেদন: ভয়াবহ ভূমিকম্প হল ফিলিপিন্সে। শনিবার ফিলিপিন্স দ্বীপপুঞ্জের মিন্ডানাওতে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.২। মিন্ডানাও দক্ষিণ ফিলিপিন্স দীপপুঞ্জের উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত।

আরও পড়ুন: ফের সার্জিক্যাল স্ট্রাইক চালাতে পারে ভারত, আশঙ্কা পাক মন্ত্রীর

এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি। তবে ভূমিকম্পের যা তীব্রতা, তাতে অনেকেই আহত হতে পারেন বলে অনুমান করা হচ্ছে। পাশাপাশি ছড়িয়েছে সুনামির আতঙ্কও।

দাভাও। মিন্ডানাওয়ের উপকূলের সবচেয়ে বড় শহর। ভূমিকম্পের উত্সস্থল সেখানেই বলে জানা গিয়েছে। সেই কারণেই সুনামির আতঙ্ক অনেক বেশি ছড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার থেকেও সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

একই সঙ্গে সতর্কতা জারি করা হয়েছে স্থানীয় প্রশাসনের তরফ থেকেও। সেখানকার সাধারণ মানুষকে উপকূলবর্তী অঞ্চলে না যাওয়ার জন্য প্রশাসনের তরফে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সুনামি কেড়ে নিল রিফিয়েনর গোটা ব্যান্ডকে, বাদ গেল না তাঁর স্ত্রী-ও

আতঙ্ক ছড়িয়েছে ইন্দোনেশিয়াতে। কারণ, এবছরই সুনামির জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ওই দ্বীপরাষ্ট্রে। সেপ্টেম্বরে ইন্দোনেশিয়ার পশ্চিম উপকূলের সুলাইওয়াসি দ্বীপে মারাত্মক ভূমিকম্প হয়। যার তীব্রতা ছিল ৭.৫। ভূমিকম্প ও তার জেরে সুনামিতে প্রায় দু'হাজার মানুষ। প্রাণ হারিয়েছিলেন।

চলতি মাসেও ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের জেরে সুনামি হয়। তাতে প্রায় ৪০০ লোক প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন বহু।

.