বিলুপ্তির পথে কোয়ালা! আগুনে পুড়ে মৃত, গুরুতর আহত ৬০ হাজার নিরীহ প্রাণী

ডব্লুডব্লুএফ্-এর অস্ট্রেলিয়া শাখার তরফে জানানো হয়েছ, পূর্ব অস্ট্রেলিয়ায় বিলুপ্তির পথে কোয়ালা। 

Updated By: Dec 8, 2020, 10:27 PM IST
বিলুপ্তির পথে কোয়ালা! আগুনে পুড়ে মৃত, গুরুতর আহত ৬০ হাজার নিরীহ প্রাণী

নিজস্ব প্রতিবেদন- অস্ট্রেলিয়ায় বিলুপ্তির পথে কোয়ালা। গত গ্রীষ্মে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনভূমি ভয়াবহ দাবানলের কবলে পড়েছিল। সেই আগুনে প্রায় ৬০ হাজার কোয়ালা ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছে ডব্লুডব্লুএফ্। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ব্ল্যাক সামার বলে সেই পরিস্থিতির ব্যাখ্যা করেছিলেন। প্রশাসনের তরফে জানানো হয়েছিল, চাষবাসের জন্য ব্যাপক গাছ কাটা হয়েছে গত কয়েক বছরে। এছাড়া কোথাও খনন, কোথাও আবার নগর সম্প্রসারণের জন্য গাছ কাটা হয়েছে নির্বিচারে। যার জেরে এমনিতই অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনভূমি ক্ষতিগ্রস্থ হয়েছে। তার মধ্যে দাবানল আরও বিপদ বাড়িয়ে দিয়েছিল।

ডব্লুডব্লুএফ্-এর অস্ট্রেলিয়া শাখার তরফে জানানো হয়েছ, পূর্ব অস্ট্রেলিয়ায় বিলুপ্তির পথে কোয়ালা। সেখানে প্রায় ৬০ হাজার কোয়ালা দাবানলে ক্ষতিগ্রস্থ হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগ আগুনে পুড়ে মারা গিয়েছে। বিপুল সংখ্যার কোয়ালা আহত। দক্ষিণ অস্ট্রেলিয়ার ক্যাঙ্গারু আইল্যান্ডেও ৪০ হাজার কোয়ালা ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানানো হয়েছে। একটি রিপোর্ট প্রকাশ করে তারা জানিয়েছে, প্রশাসন যদি এখনই কোয়ালাদের বাঁচাতে উদ্যোগ নেয় তা হলে ২০৫০-এর মধ্যে পৃথিবীতে আর একটিও কোয়ালা থাকবে না। 

আরও পড়ুনএভারেস্টের উচ্চতা নিয়ে যুক্তি তক্কের অবসান,সহমত প্রকাশ করল নেপাল -চিন

ডব্লুডব্লুএফ্-এর তরফে আরও জানানো হয়েছে, দাবানলে অন্য প্রজাতির প্রাণীদেরও ব্যাপক ক্ষতি হয়েছে। বহু প্রজাতি বিলুপ্ত হয়ে গিয়েছে। তার মধ্যে পাখি, পতঙ্গের সংখ্যাটাও কম নয়। নির্বিচারে গাছ কাটার জন্য অস্ট্রেলিয়ার বন ও বন্যপ্রাণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

.