জানেন কোন কোন দেশে ৫০ হাজারের নোট চলে?

৫০০ হাজারের ধাক্কায় বেসামাল গোটা ভারত! চারিদিকে হাহাকার ধ্বনি! পুরনোর সঙ্গে সম্পর্ক ত্যাগ করে মোদী রাজে এসছে ২ হাজার টাকার নোট। ৫০০ আর হাজার অচল করে সচল হয়েছে নতুন পাঁচশো আর ভারতে অভিষেক করা ২ হাজার টাকার নোট।

Updated By: Nov 24, 2016, 01:20 PM IST
জানেন কোন কোন দেশে ৫০ হাজারের নোট চলে?

সৌরভ পাল: ৫০০ হাজারের ধাক্কায় বেসামাল গোটা ভারত! চারিদিকে হাহাকার ধ্বনি! পুরনোর সঙ্গে সম্পর্ক ত্যাগ করে মোদী রাজে এসছে ২ হাজার টাকার নোট। ৫০০ আর হাজার অচল করে সচল হয়েছে নতুন পাঁচশো আর ভারতে অভিষেক করা ২ হাজার টাকার নোট। বাজারে নেমেই একেবারে ধামাকা। পকেটে পকেটে শোভা পাওয়ার আগেই সেলফিতে আর ফেসবুকের দেওয়ালে দেওয়ালে ঘুরে বেড়িয়েছে এই গোলাপী নোট। হবে নাই বা কেন? ভারতে এখন এটাই সবথেকে দামী নোট। যাকে বলে ভ্যালু বেশি। অনেকে যদিও 'খেলনা নোট' বলে নিন্দা করছে, তবে এটা ঠিক, নিন্দুকদের মুখে ঝামা ঘষে দিয়ে ২ হাজার এখন একাই রাজা। আরও পড়ুন- উগ্র দক্ষিণপন্থার হাতেই কী ভারতে বোনা হল নয়া সাম্যবাদের বীজ? 

 

কারণ, এক বাজারে ১০০০ বলে আর কিছু চলছে না। দুই, ৫০০ এখনও সব জায়গায় পৌঁছায়নি। তিন, খুচরোর অমিলে পকেটে থাকা পকেটেই থেকে যাচ্ছে। কে তাকে আসনচ্যুত করে? কেউ নেই! দেশ এখন ২ হাজারে বুদ! একবার ভেবে দেখুন তো, ২ হাজারের ২৫ গুণ বেশি ভ্যালু রয়েছে এমন নোট যদি ভারতে চলত! ৫০,০০০ হাজারের নোট। আরে কী মুশকিল, গল্প কথা নয়, পৃথিবীর বহু দেশে রমরমিয়ে চলে ৫০,০০০। ভারতেও কী আসবে সেই নোট?

 

এমনটা এই কারণেই বলছি কারণ ভারতে প্রথম হলেও ২০০০ টাকার নোট কিন্তু এই প্রথম নয়। শ্রীলঙ্কাতে বহুদিন ধরেই চলে ২০০০। এছাড়াও লাওস, সিরিয়াতেও চল আছে ২ হাজারের নোটের। বিশ্বের দেখানো পথেই যখন ভারত হেঁটেছে, তবে কী আগামী তে ৫০ হাজারেরও নোট দেখবে ভারতের আম জনতা। এখনও পর্যন্ত সরকারি কোনও ঘোষণা নেই, আগামী ৫০ বছর পরেও তা হবে কিনা, তা নিয়ে আলোচনা স্ময় নষ্ট! তবে এটা জেনে নিন বিশ্বের কোন কোন দেশ ৫০ হাজারের নোটে বাজার দাপায়।

১ দক্ষিণ কোরিয়া
২ ক্রোশিয়া
৩ তুরস্ক
৪ ইরাক
৫ ব্রাজিল 
৬ ইন্দোনেশিয়া 
৭ উগান্ডা

(এছাড়াও অন্যান্য দেশে ৫০ হাজারের নোটের চল থাকলে, তা সংযুক্ত করে নেবেন) 

.