Pakistan-এ আটকে ভারতের ৪,৩০,০০০ ডলার পাওনা, রাজ্যসভায় জানালেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর

বিজেপি (BJP) সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর (Subramanian Swamy) একটি প্রশ্নের জবাবে এই কথা বলেন। স্বামী জিজ্ঞাসা করেন যে পাকিস্তানের কোনও ফার্মা কোম্পানিকে ভারত থেকে ওষুধ সরবরাহ করা হয়েছে কিনা। এবং যদি তাই হয়, তারা কি সেই আমদানির জন্য অর্থ প্রদান করেছে?

Updated By: Mar 29, 2022, 05:12 PM IST
Pakistan-এ আটকে ভারতের ৪,৩০,০০০ ডলার পাওনা, রাজ্যসভায় জানালেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর

নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভায় (Rajya Sabha) বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের (External Affairs Minister S Jaishankar) একটি উত্তরে জানিয়েছেন, পাকিস্তানি (Pakistan) ফার্মাসিউটিক্যাল আমদানি সংস্থাগুলি এপ্রিল থেকে ডিসেম্বর ২০২১ এর মধ্যে পাকিস্তানে রপ্তানিকৃত ওষুধের পণ্যগুলির জন্য ভারতীয় রপ্তানিকারকদের ৪,৩০,০০০ ডলার অর্থ আটকে রেখেছে। 

একটি লিখিত উত্তরে, জয়শঙ্কর রাজ্যসভাযর অধিবেশনে বলেন, "উপলব্ধ রেকর্ড অনুযায়ী, ভারত এপ্রিল থেকে ডিসেম্বর ২০২১ পর্যন্ত পাকিস্তানে ২০৩.৬৮ মিলিয়ন ডলার মূল্যের ওষুধ পণ্য রপ্তানি করেছে।"

তিনি বিজেপি (BJP) সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর (Subramanian Swamy) একটি প্রশ্নের জবাবে এই কথা বলেন। স্বামী জিজ্ঞাসা করেন যে পাকিস্তানের কোনও ফার্মা কোম্পানিকে ভারত থেকে ওষুধ সরবরাহ করা হয়েছে কিনা। এবং যদি তাই হয়, তারা কি সেই আমদানির জন্য অর্থ প্রদান করেছে?

জয়শঙ্কর যোগ করেন, "পাকিস্তানি আমদানিকারকদের দ্বারা ভারতীয় ওষুধ রপ্তানিকারকদের বকেয়া পরিশোধ না করার কিছু উদাহরণ আমাদের নজরে আনা হয়েছে। উপলভ্য তথ্য অনুসারে, ভারতীয় রপ্তানিকারকদের মোট বকেয়া টাকার পরিমাণ প্রায় ৪,৩০,০০০ মিলিয়ান ডলার।"

আরও পরুন: Imran Khan: সুতোর উপরে ঝুলছে ইমরানের ভাগ্য, সংসদে পেশ হল অনাস্থা প্রস্তাব

জয়শঙ্কর জানিয়েছেন যে পাকিস্তানে এই বিষয়টি আধিকারিকরা দেখছেন বলে জানা গেছে। ভারতীয় হাই কমিশন এই বিষয়ে নজর রাখছেন বলেও জানা গেছে। যদিও পাকিস্তানি আধিকারিকরা এই বিষয়ে কোনও মন্তব্যও করতে চাননি। 

২৬ ফেব্রুয়ারি ২০১৯ সালে হওয়া বালাকোট স্ট্রাইকের পরে ভারতের সঙ্গে সব ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তান। কিন্তু ২০২০ সালে কোভিড ১৯ সংক্রমণ বৃদ্ধির পরে ভারতের কাছ থেকে জীবনদায়ি অসুধ আমদানি ফের শুরু করে তারা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.