US Army Dead: সিরিয়ায় ড্রোন হামলা! নিহত ৩ আমেরিকান সেনা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামলার এই হামলার বিষয়ে এক বিবৃতিতে বলেছেন, ‘যদিও আমরা এখনও এই হামলার বিষয়ে তথ্য সংগ্রহ করছি, আমরা জানি এটি সিরিয়া ও ইরাকে সক্রিয় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলি দ্বারা পরিচালিত হয়েছিল’। পেন্টাগনের মতে, অক্টোবরের মাঝামাঝি থেকে ইরাক ও সিরিয়ায় মার্কিন ও মিত্রবাহিনীর উপর ১৫০টিরও বেশি আক্রমণ হয়েছে এবং ওয়াশিংটন উভয় দেশেই প্রতিশোধমূলক হামলা চালিয়েছে।

Updated By: Jan 29, 2024, 10:55 AM IST
US Army Dead: সিরিয়ায় ড্রোন হামলা! নিহত ৩ আমেরিকান সেনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জর্ডন রবিবার বলেছে যে একটি ড্রোন হামলার ঘটনা, যেখানে তিন মার্কিন সেনা নিহত হয়েছে, সেটি তার ভূখণ্ডে ঘটেনি। যদিও ওয়াশিংটন আগে জানিয়েছিল জির্ডন সীমান্তে এই ঘটনা ঘটেছে। জর্ডনের দাবি তাদের সীমান্তের কাছে সিরিয়ার একটি সেনা ঘাঁটিতে এই ঘটনা ঘটেছে।

সরকারের মুখপাত্র মুহান্নাদ মুবাইদিন বলেছেন যে, ‘আমেরিকান বাহিনীকে লক্ষ্য করে যে হামলা হয়েছে তা জর্ডনে ঘটেনি... এটি সিরিয়ার আল-তানফ ঘাঁটিতে আক্রমণ করেছে’। যেখানে মার্কিন বাহিনী আন্তর্জাতিক জেহাদি বিরোধী জোটের অংশ হিসেবে মোতায়েন রয়েছে।

ইজরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যে প্রথমবার আমেরিকান সামরিক কর্মী নিহত হয়েছে। এই ঘটনাটি এই অঞ্চলে আরও উত্তেজনা বাড়াবে এবং ইরানকে সরাসরি জড়িয়ে একটি বিস্তৃত সংঘাতের আশঙ্কা বাড়িয়ে তুলবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Indian Navy: 'সব আশা হারিয়ে ফেলেছিলাম', নৌবাহিনীকে ধন্যবাদ ক্ষেপণাস্ত্র আক্রান্ত বণিক জাহাজের

হামাস বলেছে যে মার্কিন সৈন্যদের মৃত্যু দেখায় যে ইজরায়েলের প্রতি ওয়াশিংটনের সমর্থন এটিকে সমগ্র মুসলিম বিশ্বের সঙ্গে বিরোধের মুখে ফেলতে পারে যদি গাজায় নিরপরাধ মানুষ প্রাণ হারাতে থাকে। এবং সেখানে যুদ্ধ একটি ‘আঞ্চলিক বিস্ফোরণ’ হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামলার এই হামলার বিষয়ে এক বিবৃতিতে বলেছেন, ‘যদিও আমরা এখনও এই হামলার বিষয়ে তথ্য সংগ্রহ করছি, আমরা জানি এটি সিরিয়া ও ইরাকে সক্রিয় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলি দ্বারা পরিচালিত হয়েছিল’।

প্রেসিডেন্ট আরও বলেছেন, ‘আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের প্রতিশ্রুতি বজায় রাখব। এবং কোন সন্দেহ নেই, আমরা আমাদের পছন্দ অনুযায়ী সময়ে সকলকে জবাবদিহির আওতায় আনব’।

হামাসের মুখপাত্র সামি আবু জুহরি বলেছেন, সৈন্যদের হত্যা ‘আমেরিকান প্রশাসনের কাছে একটি বার্তা যে গাজায় নিরীহ মানুষ হত্যা বন্ধ না হলে, এটি সমগ্র (মুসলিম) জাতির মুখোমুখি হতে পারে’।

আরও পড়ুন: Georgia: ১৯ বছর পর পুনর্মিলন! রিয়ালিটি শো থেকেই খুঁজে পেলেন হারিয়ে যাওয়া যমজ বোনকে...

আবু জুহরি এক বিবৃতিতে বলেছেন, ‘গাজার উপর আমেরিকান-ইহুদি আগ্রাসনের ধারাবাহিকতায় একটি আঞ্চলিক বিস্ফোরণের ঝুঁকি রয়েছে’।

পেন্টাগনের মতে, অক্টোবরের মাঝামাঝি থেকে ইরাক ও সিরিয়ায় মার্কিন ও মিত্রবাহিনীর উপর ১৫০টিরও বেশি আক্রমণ হয়েছে এবং ওয়াশিংটন উভয় দেশেই প্রতিশোধমূলক হামলা চালিয়েছে।

মার্কিন সেনাদের উপর অনেক হামলার দায় স্বীকার করেছে ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্স, ইরান-সম্পর্কিত সশস্ত্র গোষ্ঠীগুলির একটি শিথিল জোট যারা গাজা সংঘাতে ইজরায়েলের প্রতি মার্কিন সমর্থনের বিরোধিতা করে।

রবিবার, ইরাকে ইসলামিক রেজিস্ট্যান্স বলেছে যে তারা সিরিয়ার তিনটি স্থানে মার্কিন সেনাদের ড্রোন দিয়ে আক্রমণ করেছে, যার মধ্যে ইরাক, সিরিয়া এবং জর্ডানের সীমানা যেখানে মিলিত হয়েছে তার কাছাকাছি দুটি ঘাঁটি রয়েছে। তবে তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয় যে এই গোষ্ঠীটি এই একই হামলার কথা বলছে কিনা যাতে আমেরিকান সৈন্যদের মৃত্যু হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.