ইন্দোনেশিয়ায় নির্বাচনী কাজে ক্লান্তির জেরে মৃত্যু ২৭০ জন ভোটকর্মীর

২২ মে রাষ্ট্রপতি ও সংসদীয় নির্বাচনের ফল ঘোষণা করা হবে ইন্দোনেশিয়ায়।

Updated By: Apr 28, 2019, 08:48 PM IST
ইন্দোনেশিয়ায় নির্বাচনী কাজে ক্লান্তির জেরে মৃত্যু ২৭০ জন ভোটকর্মীর

নিজস্ব প্রতিবেদন: নির্বাচনী কাজের ধকল সহ্য করতে না পারায় মর্মান্তিক পরিণতি হল ২৭০ জন ভোটকর্মীর। দিন দশেক আগেই ইন্দোনেশিয়ায় ভোট হয়েছে। সেখানেই এই ঘটনা ঘটে বলে জানা গিয়েছে।

একদিনেই ইন্দোনেশিয়ায় নির্বাচন সম্পন্ন হয়। পুরো ভোট প্রক্রিয়াই ব্যালটে হয়েছে। ফলে ভোটগণনার সময় বিপত্তি হয়। ব্যালটে ভোট গুনতে দীর্ঘ সময় পেরিয়ে যায়। আর তাতেই ক্লান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন বহু ভোটকর্মী। আর তার জেরেই ২৭০ জন মারা গিয়েছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: পুলিসি অভিযানে নিহত শ্রীলঙ্কার বিস্ফোরণের তিন মূলচক্রী

নির্বাচনী খরচ কমাতেই একদিনে ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ইন্দোনেশিয়া প্রশাসন। ফলে ১৭ এপ্রিল রাষ্ট্রপতি, জাতীয় ও স্থানীয় সংসদের নির্বাচন একসঙ্গে হয়। ভোট দেন দেশের প্রায় ১৯৩ মিলিয়ন ভোটার।

ভোট শান্তিপূর্ণ ভাবেই হয়। প্রায় ৮০ শতাংশ ভোটার ভোট দেন। সব মিলিয়ে প্রায় ৮ লক্ষ বুথ ছিল। ভোটাররা সেখানে গিয়ে মোট পাঁচটি ব্যালটে ছাপ দিতে হয়েছে ভোটারদের। ফলে গণনা প্রক্রিয়া দীর্ঘায়িত হয়েছে।

আরও পড়ুন: শ্রীলঙ্কার কালমুনাইয়ে জঙ্গি বিরোধী সেনা অভিযান, ৩ আত্মঘাতী বিস্ফোরণের দায় নিল আইএস

আর তা করতে গিয়েই ভোটকর্মীদের এই মর্মান্তিক পরিণতি হয়। ২৭০ জন প্রাণ হারিয়েছেন। আর অসুস্থ হয়ে পড়েছেন ১৮৭৮ জন। শনিবার রাত পর্যন্ত এই তথ্য পাওয়া গিয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এই পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।

গণনা শেষে ২২ মে রাষ্ট্রপতি ও সংসদীয় নির্বাচনের ফল ঘোষণা করা হবে ইন্দোনেশিয়ায়।

.