পুলিসি অভিযানে নিহত শ্রীলঙ্কার বিস্ফোরণের তিন মূলচক্রী

গত রবিবার শ্রীলঙ্কার গির্জায় ওই বিস্ফোরণ হয়। তার পর আরও একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটে। শতাধিক মানুষ নিহত হন। আহত হন শতাধিক মানুষ। 

Updated By: Apr 28, 2019, 05:27 PM IST
পুলিসি অভিযানে নিহত শ্রীলঙ্কার বিস্ফোরণের তিন মূলচক্রী

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কায় গির্জায় বিস্ফোরণের মূলচক্রী দুই ভাই ও তাদের বাবাকে ইতিমধ্যেই নিকেশ করে ফেলা সম্ভব হয়েছে। সেদেশের পুলিস ও নিরাপত্তা বাহিনীর অভিযানেই ওই তিনজন নিহত হয়েছেন। শ্রীলঙ্কার একটি সূত্র থেকে তেমনই খবর মিলেছে।

গত রবিবার শ্রীলঙ্কার গির্জায় ওই বিস্ফোরণ হয়। তার পর আরও একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটে। শতাধিক মানুষ নিহত হন। আহত হন শতাধিক মানুষ। এই ঘটনায় জড়িতদের ধরতে লাগাতার অভিযান চলছে ভারতের এই পড়শি দেশে।

আরও পড়ুন: শ্রীলঙ্কার কালমুনাইয়ে জঙ্গি বিরোধী সেনা অভিযান, ৩ আত্মঘাতী বিস্ফোরণের দায় নিল আইএস

শুক্রবার তেমনই একটি অভিযানে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই চলে শ্রীলঙ্কার পুলিস ও নিরাপত্তা বাহিনীর। তাতে ১৫ জন নিহত হয়। সেই দলেই রয়েছে বিস্ফোরণের মূলচক্রী দুই ভাই ও তাদের বাবা।

ওই সূত্রের দাবি, নিহত তিনজনের নাম জাইনি হাসিম, রিলওয়ান হাসিম, মহম্মদ হাসিম। দুই ছেলের নাম জাইনি ও রিলওয়ান। বাবার নাম মহম্মদ হাসিম। এই তিনজনের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় বিদ্বেষমূলক ভিডিয়ো ছড়ানোর অভিযোগ রয়েছে।

আরও পড়ুন: জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু হতেই পরপর বিস্ফোরণ; গুলির লড়াই শ্রীলঙ্কায়, গ্রেফতার ৭

অন্যদিকে শ্রীলঙ্কার ক্যান্ডির একটি এলাকা থেকে দু’জন সন্দেহভাজনকে গ্রেফতার করেছে সেদেশের পুলিস। পুলিসকে উদ্ধৃত করে সেদেশের স্থানীয় সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে যে ধৃতদের নাম মহম্মদ সাদিক আব্দুল হক ও মহম্মদ শাহিদ অব্দুল হক। গ্রেফতারের পর ওই দু’জনকে শ্রীলঙ্কার সিআইডির হাতে তুলে দেওয়া হয়েছে।

শ্রীলঙ্কার ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায় এখনও পর্যন্ত ১০৬ জনকে গ্রেফতার করেছে। তার মধ্যে একজন তামিল মাধ্যমের শিক্ষক ও একজন প্রিন্সিপ্যালও রয়েছেন।

আরও পড়ুন: কলম্বোয় ধারাবাহিক বিস্ফোরণে জড়িত সন্দেহভাজনদের ছবি প্রকাশ করল শ্রীলঙ্কা সরকার

শ্রীলঙ্কার ওই বিস্ফোরণে স্থানীয় দু’টি জঙ্গি গোষ্ঠী জড়িত বলে জানা গিয়েছে। ওই দু’টি সংগঠনকে ইতিমধ্যেই নিষিদ্ধ ঘোষণা করেছে শ্রীলঙ্কার সরকার। তবে বিস্ফোরণের দায় স্বীকার করে নিয়েছে জঙ্গি সংগঠন আইসিস।

.