আশঙ্কাজনক অবস্থায় ২৬/১১-র হামলার রাজসাক্ষী ডেভিড হেডলি

২০০৯ সালে ডেভিড হেডলিকে গ্রেফতার করা হয় শিকাগোর ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে। মুম্বই হামলার রাজসাক্ষী হিসাবে ডেভিড হেডলি স্বীকার করে যে, জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা এবং পাক গুপ্তচর সংস্থা আইএসআই যৌথভাবে হামলার ছক কষে

Updated By: Jul 24, 2018, 01:17 PM IST
আশঙ্কাজনক অবস্থায় ২৬/১১-র হামলার রাজসাক্ষী ডেভিড হেডলি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জেলের ভিতরে আক্রান্ত হয়ে গুরুতর আহত হল ২৬/১১ মুম্বই হামলার অন্যতম চক্রী ডেভিড কোলম্যান হেডলি। জানা গিয়েছে, শারীরিক অবস্থা এতটাই আশঙ্কাজনক যে এই মুহূর্তে হেডলিকে আইসিইউ-তে রাখতে বাধ্য হয়েছেন চিকিত্সকরা। গত ৮ জুলাই অন্যান্য বন্দিদের হাতে   হেডলি প্রহৃত হয় বলে অভিযোগ। সংবাদ সংস্থা পিটিআইয়ের ইমেলের জবাবে শিকাগোর মেট্রোপলিটন কারেকশনাল সেন্টার  জানায়, “হেডলির বিষয়ে বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি।” তবে রিপোর্ট অনুযায়ী, গুরুতর আহত অবস্থায় নর্থ এভানস্টোন হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে।

আরও পড়ুন- গুরুতর কিডনি সমস্যায় ভুগছেন নওয়াজ়, হৃদস্পন্দনও অস্বাভাবিক জানাচ্ছেন চিকিত্সকরা

২০০৮ সালে মুম্বই হামলায় প্রত্যক্ষভাবে জড়িত থাকায় পাক বংশোদ্ভূত মার্কিন নাগরিক হেডলিকে দোষী সাব্যস্ত করে মার্কিন যুক্তরাষ্ট্রের আদালত। ৩৫ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে। পাক জঙ্গি সংগঠন লস্কর ই তইবা-র এজেন্ট হিসাবে সে মুম্বই হামলায় যুক্ত ছিল। জঙ্গি হামলার আগে মুম্বই-সহ ভারতের বিভিন্ন শহরে রেকি করে গিয়েছিল হেডলি। এমনকী জঙ্গি হামলার মূল টার্গেট তাজ হোটেলেও হেডলি রাত কাটিয়েছে বলে তদন্তে উঠে এসেছে।

আরও পড়ুন- পরিবারের ১০ জন খুন, এরপরও ওয়াজির স্পর্ধা দেখাচ্ছেন ভোটে লড়ার

২০০৯ সালে ডেভিড হেডলিকে গ্রেফতার করা হয় শিকাগোর ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে। মুম্বই হামলার রাজসাক্ষী হিসাবে ডেভিড হেডলি স্বীকার করে যে, জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা এবং পাক গুপ্তচর সংস্থা আইএসআই যৌথভাবে হামলার ছক কষে। তার কথায়, প্রথম দু’বার ব্যর্থ হওয়ার পর তৃতীয় বারের চেষ্টায় এই হামলা ঘটানো হয়।   

আরও পড়ুন- ইরানকে খুল্লামখু্ল্লা হুঁশিয়ারি ট্রাম্পের

.