ভাইফোঁটার রাতে উল্কাবৃষ্টি, জেনে নিন দেখবেন কী ভাবে

Updated By: Oct 20, 2017, 11:40 AM IST
ভাইফোঁটার রাতে উল্কাবৃষ্টি, জেনে নিন দেখবেন কী ভাবে

নিজস্ব প্রতিবেদন: ভাইফোঁটার রাতে আকাশ জোড়া দেখা যাবে আলোর খেলা। শুক্রবার ও শনিবার রাতে শিকারি কালপুরুষের কাছে দেখা যাবে উল্কাবৃষ্টি। আকাশে চাঁদ না থাকায় এবারের উল্কাবৃষ্টি দেখা যাবে খুব স্পষ্ট। মহাজাগতিক এই ঘটনা দেখা যাবে গোটা বিশ্ব থেকে। বাদ যাবে না কলকাতাও। 

আরও পড়ুন - নিম্নচাপের ভ্রূকূটি! ভাইফোঁটাতেও ভোগাবে বৃষ্টি

মহাকাশে হ্যালির ধূমকেতুর ফেলে যাওয়া পাথর ও বরফের টুকরো থেকে দেখা যায় এই উল্কাবৃষ্টি। সাধারণত ২ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত চলে ওরিওনিড উল্কাবৃষ্টি। তবে উল্কাবৃষ্টি সব থেকে স্পষ্ট দেখা যায় ২০ - ২২ অক্টোবর। তবে আকাশে চাঁদ উজ্জ্বল থাকলে প্রতি বছর সেই সুযোগ মেলে না। এবছর শুক্লপক্ষের দ্বিতীয়া ও তৃতীয়াতে উল্কাবৃষ্টি হওয়ায় স্পষ্ট দেখার সুযোগ পাবেন মহাকাশ জিজ্ঞাসুরা।

প্রতি ৭৬ বছরে সূর্যকে একবার প্রদক্ষিণ করে হ্যালির ধূমকেতু। শেষবার তাকে দেখা গিয়েছিল ১৯৮৬ সালে। তারই ফেলে যাওয়া ধূলি ও বরফের কণা থেকেই হয় ওরিওনিড উল্কাবৃষ্টি। কণাগুলির আকার বালিকণা থেকে ক্রিকেট বলের মতো। ফলে সেগুলি পৃথিবীপৃষ্ঠে আছড়ে পড়ার কোনও সম্ভাবনা নেই। বায়ুমণ্ডলেই বিলীন হয়ে যাবে সেগুলি। 

 

কী ভাবে দেখবেন উল্কাবৃষ্টি?

কলকাতায় শুক্র ও শনিবার রাতে দেখা যাবে উল্কাবৃষ্টি। তবে উল্কাবৃষ্টি প্রত্যক্ষ করার আসল আনন্দ পেতে হলে যেতে হবে শহর থেকে কিছু দূরে আলোকদূষণহীন এলাকায়। দু'দিনই সূর্যাস্তের পর থেকে কালপুরুষের কাঁধের পাশ থেকে ছুটে আসতে দেখা যাবে উল্কাদের। বরাত ভাল হলে মিনিটে ৯০টি পর্যন্ত উল্কা দেখা যেতে পারে। অপেক্ষা করতে হবে । অধৈর্য হলে চলবে না। তবে মেঘে আকাশ ঢাকলে পুরোটাই মাটি।

 

 

 

.