বিরলতম প্রজাতির দুটি সাদা জিরাফ মারল চোরাশিকারীরা, পৃথিবীতে রইল আর মাত্র একটি

২০১৭ সালে এই দুটি সাদা জিরাফের ছবি ভাইরাল হয়েছিল। 

Updated By: Mar 12, 2020, 01:51 PM IST
বিরলতম প্রজাতির দুটি সাদা জিরাফ মারল চোরাশিকারীরা, পৃথিবীতে রইল আর মাত্র একটি

নিজস্ব প্রতিবেদন : আর মাত্র একটি সাদা জিরাফ রইল পৃথিবীর বুকে। কেনিয়ার উত্তর-পূর্ব অংশে একটি মা জিরাফ ও তার বাচ্চাকে মেরে ফেলল চোরাশিকারীরা। বন বিভাগের কর্মচারীরা সকালে দুটি সাদা জিরাফের মৃতদেহ উদ্ধার করেন। রাতের অন্ধকারে দুটি সাদা জিরাফকে মেরেছে শিকারীরা। আন্দাজ করছেন বনকর্মীরা। পৃথিবীর বুকে আর মাত্র তিনটি সাদা জিরাফ ছিল। এবার তাদের মধ্যে পড়ে রইল মাত্র একটি।

২০১৭ সালে এই দুটি সাদা জিরাফের ছবি ভাইরাল হয়েছিল। লুসিজম নামক একটি রাসায়নিকের জেরে এই প্রজাতির জিরাফের ত্বকে পিগমেনটেশন হয় না। ফলে এদের শরীর সাদা রঙের হয়। কেনিয়ার উত্তর-পূর্ব অংশে দেখা পাওয়া যায় এদের। বনকর্মীরা জানিয়েছেন, মাসি তিনেক আগে মা জিরাফ ও তার বাচ্চাটিকে দেখতে পেয়েছিলেন তাঁরা। অরণ্যের যে জায়গায় এই দুটি জিরাফ থাকত সেখানে কোনও ফেন্সিং নেই। ফলে এই দুটি জিরাফের নিরাপত্তা সংশয়ে ছিল। ওই অঞ্চলে সাদা জিরাফগুলির সংরক্ষণের দায়িত্বে ছিল ইশাকবিনি হিরোলা কমিউনিটি। সাদা জিরাফ দুটির মৃত্যুর খবরে শোকের ছায়া নেমেছে এই কমিউনিটির লোকজনের মধ্যে।

আরও পড়ুন-  করোনার জেরে ৭০ হাজার বন্দিকে ‘মুক্ত’ করল ইরান

চোরাশিকারীদের এখনও হদিশ পায়নি পুলিস। জোরকদমে চলছে তদন্ত। বনকর্মীদের বক্তব্য, কেনিয়াসহ দুনিয়ার সমস্ত পশুপ্রেমীদের কাছে এই দুই জিরাফের মৃত্যুর খবর অত্যন্ত দুঃখজনক। পৃথিবীর বুকে আর মাত্র একটি সাদা জিরাফ রইল। সেটিও চোরাশিকারীদের লালসার শিকার হতে পারে বলে মনে করছেন  বনকর্মীরা। 

.