চাপে ইমরান, হিন্দু-শিখদের বধ্যভূমি পাকিস্তানেই খুলছে হাজার বছরের প্রাচীন শিবমন্দির

 মুখ বাঁচানোর চেষ্টা করছেন পাক প্রধানমন্ত্রী।          

Updated By: Jul 29, 2019, 10:50 PM IST
চাপে ইমরান, হিন্দু-শিখদের বধ্যভূমি পাকিস্তানেই খুলছে হাজার বছরের প্রাচীন শিবমন্দির

নিজস্ব প্রতিবেদন:  প্রায় ১০০০ বছরের পুরানো মন্দিরের গায়ে পোড়ামাটির কাজ। পাথর ও মাটির ভাঁজে ফুটিয়ে তোলা হয়েছে শিবের মূর্তি। যদিও আগের তুলনায় ম্লান। রক্ষণাবেক্ষণের অভাবে ঘুচেছে জেল্লা। পলেস্তরা খসা দেওয়ালে বেড়ে উঠেছে আগাছা। উধাও হয়েছে শিবের মূর্তি। তবুও মাথা উঁচু করে দাঁড়িয়ে। দেশভাগ থেকে ধর্মীয় সন্ত্রাস- দশ শতাব্দীর সাক্ষী পাকিস্তানের পাঞ্জাবের শিয়ালকোটের শিবালা তেজা সিং মন্দির। দেশভাগের পর থেকে প্রায় ৭২ বছর মন্দির বন্ধ ছিল মন্দিরের দরজা। এবার সেই মন্দিরের দরজা সাধারণের জন্য খুলে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। অনেকেই বলছেন, সংখ্যালঘুদের অধিকার নিয়ে আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তান একেবারে কোণঠাসা। সে দেশে সংখ্যালঘুদের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। এহেন পরিস্থিতিতে কিছুটা মুখ বাঁচানোর চেষ্টা করছেন পাক প্রধানমন্ত্রী।          

প্রায় ১০০০ বছর আগে মন্দিরটি স্থাপন করেছিলেন সর্দার তেজা সিং। ১৯৯২ পাকিস্তানের ওই মন্দিরে চলে ভাঙচুর। পাকিস্তানি চ্যানেল সমা টিভি জানায়, তার পর থেকে মন্দির দর্শন বন্ধ করে দেয় শিয়ালকোটের হিন্দুরা। 

তবে, এবার মন্দিরের দরজা সাধারণের জন্য খুলে দিলেন ইমরান খান। এর পাশাপাশি মন্দিরের রক্ষণাবেক্ষণেও কাজও দ্রুত শুরু হবে বলে জানান তিনি। ডেপুটি কমিশনার বিলাল হায়দার জানান, যখন খুশি প্রবেশ করা যাবে মন্দিরে। প্রাচীন মন্দিরের পুনর্জীবনের আশ্বাসে খুশি স্থানীয় হিন্দুরা। সমা টিভিকে এক ব্যক্তি বলেন, "বহু বছর পর খুলল আমাদের মন্দির। সরকারের সিদ্ধান্তে আমরা খুশি। 

সম্প্রতি সংখ্যালঘু অধিকার সংক্রান্ত রিপোর্টে পাকিস্তানকে কালো তালিকায় ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতবছর ধর্মদ্রোহের অভিযোগ থেকে আসিয়া বিবি মুক্তি পাওয়ার পর আগুন জ্বলেছিল পাকিস্তানে। এছাড়াও পাকিস্তান গঠিত হওয়ার পর থেকে সে দেশে একের পর এক সংখ্যালঘু হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। এমনকি শিখ, হিন্দু ধর্মালম্বীদের জোর করে ধর্মান্তরণের অভিযোগও উঠেছে। হিন্দু মেয়েদের অপহরণ করে ধর্ষণ থেকে ধর্মান্তরণ- সংখ্যালঘুরা সে দেশে কোণঠাসা। ইতিমধ্যেই ভারতে আশ্রয় নিয়েছে বহু হিন্দু পরিবার। স্বাধীনতার পর থেকে সে দেশে ধীরে ধীরে বিলুপ্তপ্রায় সংখ্যালঘুরা।

আরও পড়ুন- কোচ সরানোর দাবি উঠলেও রবি ভাইকেই চাইছেন বিরাট কোহলি

.