কিউরিওসিটির ক্যামেরায় ধরা পড়ল মঙ্গলের বুকে ''ভিনগ্রহের প্রাণীর ফিমার হাড়ের'' ছবি

মঙ্গলেও কি একসময় ছিল প্রাণের সঞ্চার? দু'বছরেরও বেশি সময় ধরে লালগ্রহের আনাচে কানাচে ঘুরে বেড়ানো কিউরিওসিটি রোভারের পাঠানো নতুন ছবি সেই বিতর্ককেই আরও কয়েক গুণ বাড়িয়ে দিল। পৃথিবীর বাইরে এই সৌরমণ্ডলের অন্য এক গ্রহে জীবনের উপস্থিতির প্রমাণ দিল সেই ছবি।

Updated By: Aug 22, 2014, 10:53 PM IST
কিউরিওসিটির ক্যামেরায় ধরা পড়ল মঙ্গলের বুকে ''ভিনগ্রহের প্রাণীর ফিমার হাড়ের'' ছবি

লন্ডন: মঙ্গলেও কি একসময় ছিল প্রাণের সঞ্চার? দু'বছরেরও বেশি সময় ধরে লালগ্রহের আনাচে কানাচে ঘুরে বেড়ানো কিউরিওসিটি রোভারের পাঠানো নতুন ছবি সেই বিতর্ককেই আরও কয়েক গুণ বাড়িয়ে দিল। পৃথিবীর বাইরে এই সৌরমণ্ডলের অন্য এক গ্রহে জীবনের উপস্থিতির প্রমাণ দিল সেই ছবি।

গত ১৪ অগাস্ট কিউরিওসিটির পাঠানো ছবিতে পায়ের ফিমার হাড়ের মত কিছু বস্তুর ফসিলের সন্ধান মিলেছে। বহু বিজ্ঞানী অনুমান করছেন এই হাড়ের মত বস্তু আসলে কোনও বৃহৎ আকৃতির প্রাণীর। এমনকি সেই প্রাণীর ডাইনোসর হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না অনেকেই।

অবশ্য অনেক বিজ্ঞানী দাবি করেছেন ৬৬০ লক্ষ বছর আগে যে গ্রহাণুর আক্রমণে পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল ডাইনোসোরাসরা সেই গ্রহাণুই হয়ত জৈবপদার্থ সম্বিলিত কিছু পাথরের টুকরো প্রক্ষিপ্ত করেছিল লালগ্রহের বুকে। যার চিহ্নই সম্ভবত খুঁজে পেয়েছে কিউরিওসিটি।

 

.