ব্রাজিল থেকে বলছি-- বিশ্বকাপের টুকরো খবর

আবেগ নয়। এটা শক্তি দেখানোর সময়। কলম্বিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে মন্তব্য ফার্নানডিনহোর। চিলির বিরুদ্ধে টাইব্রেকারে ম্যাচ জয়ের পর কেঁদে ফেলেছিলেন নেইমার, জুলিও সিজাররা।

Updated By: Jul 2, 2014, 12:17 PM IST

এবার দেখে নেব বিশ্বকাপের কিছু টুকরো খবর।

1. আবেগ নয়। এটা শক্তি দেখানোর সময়। কলম্বিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে মন্তব্য ফার্নানডিনহোর। চিলির বিরুদ্ধে টাইব্রেকারে ম্যাচ জয়ের পর কেঁদে ফেলেছিলেন নেইমার, জুলিও সিজাররা। মাঠে অনেক আবেগ দেখানো হয়েছে। সেটা ভুলে মাঠে এখন দলকে নিজের জাত চেনাতে হবে বলে জানিয়েছেন ফার্নানডিনহো। ম্যাচের আগে মনোবিদেরও সাহায্য নিচ্ছে ব্রাজিল দল।

2. ষোল বছর পর তারা বিশ্বকাপ খেলছেন। কিন্তু তাতে চাপে নেই কলম্বিয়ার। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে খেলবে এই লাতিন আমেরিকার দলটি। ব্রাজিলকে তারা ভয় পান না, সম্মান করেন। জানিয়েছেন কলম্বিয়ার ফুটবল তারকা আদ্রিয়ান র‍্যামস। বিশ্বকাপে এখন পর্যন্ত ব্রাজিল আশাঅনুরূপ খেলেনি বলে ধারণা তাঁর। কিন্তু ব্রাজিলকে তাঁরা হাল্কাভাবে নিচ্ছেন না বলে জানিয়েছেন র‍্যামস। শুধু নেইমার নন ব্রাজিলের প্রত্যেক ফুটবলার অসাধারণ বলে দাবি তাঁর।

3. কয়েকদিনের মধ্যেই মন্তব্য বদল আর্জেন্টিনার কোচ আলেয়ান্দ্রো সাবেয়ার। মেসির উপর মারাদোনার মতো ভরসা করা যায় না বলে বিশ্বকাপ চালাকালীন মন্তব্য করেছিলেন তিনি। এবার সেই মন্তব্য থেকে সরে দাঁড়ালেন। মেসি বিশ্বকাপে অসাধারণ খেলবেন এই বিষয় কোনওদিন তাঁর সংশয় ছিল না বলে ড্যামেজ কন্ট্রোল সাবেয়ার। এবার বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন মেসি। তাঁর থেকে এটাই প্রত্যাশিত ছিল বলে জানিয়েছেন সাবেয়া। দলের জন্য মারাদোনা সেই সময় গুরুত্বপূর্ণ ফুটবলার ছিলেন। দলের জন্য এই সময় মেসি গুরুত্বপূর্ণ বলে মত সাবেয়ার।

4. তিনি মডেল। তবে র‍্যাম্পে হাঁটার মতই ফুটবল পায়েও সমান স্বছন্দ ফিওরেলা ক্যাস্টিলো। ফুটবল পায়ে তাঁর স্কিল অসাধারণ। তাঁর কাছে হার মেনেছেন আটশো জন পুরুষ। বিশ্বকাপে ব্রাজিলের ইপানেমা বিচে এই রেকর্ড ক্যাস্টিলোর। তাহলে পরবর্তী সময় কাকে চ্যালেঞ্জ জানাবেন? লিওনেল মেসি। জবাব ক্যাস্টিলোর। আর আটশো পুরুষের মতই মেসিকেও তিনি হারিয়ে দেবেন বলে আত্মবিশ্বাসী এই ব্রাজিলীয় সুন্দরী।

5. আলজেরিয়ার বিরুদ্ধে জিতে মিডিয়ার বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগড়ে দিলেন পের মার্টেস্যাকার। প্রি-কোয়ার্টার ফাইনালে আলজেরিয়ার বিরুদ্ধে জিততে কালঘাম ছুটে গিয়েছিল জার্মানির। ম্যাচের পর জার্মানিকে মিকি মাউসের দলের সঙ্গে তুলনা করা হয়েছিল। যার ফলে সাংবাদিক সম্মেলনে মাথা গরম করে ফেলেন মার্টেস্যাকার। দিনের শেষে জার্মানি ম্যাচ জিতেছে। আর সেটাই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন তিনি।

.