বাজেট-তুমি কোথা হইতে আসিয়াছ?

Updated By: Jan 27, 2017, 05:18 PM IST
বাজেট-তুমি কোথা হইতে আসিয়াছ?

নির্ণয় ভট্টাচার্য্য

আসছে বাজেট। বাজে হোক বা ভাল,  বাজেট কিন্তু আসবেই বছর বছর। বছরে যেমন একবার দুর্গাপুজো, একবার ক্রিস্টমাস, একবার রামজান, ঠিক তেমনই একবার বাজেটও। তবে এতকাল দুরকম বাজেট ছিল। অনেকটা ট্রেলারের কায়দায় আগেরদিন ভরা সংসদে পাঠ হত রেল বাজেট, আর ঠিক তার পরদিন সাধারণ বাজেটের গমগমে আবহাওয়া। কিন্তু এবার থেকে নো আলাদা রেল বাজেট, বাজেট একটাই এবং অভিন্ন এবং দেশের অর্থমন্ত্রীই তা পাঠ করে শোনাবেন। রেল, সেল, গেল মায় সবকিছুই ঠাঁই পাবে ওই চামড়ার ব্রিফকেসে। অতএব, গুরুত্বপূর্ণ বাজেট এবার মোর গুরুত্বপূর্ণ। 

এখন কথা হল, বাজেট ব্যাপারটা না হয় কম বেশি আমরা সবাই বুঝি, কিন্তু 'বাজেট' কথাটির মানে কী? কোথা থেকে এল এই বাজেটের ধারণা? আসলে এর পিছনে রয়েছে একটা গল্প। সেই গল্পটাই শোনাব আজ।

'বাজেট' শব্দটি এসেছে মিডল ইংলিশের (শেষ দিকের) 'bowgette' শব্দটি থেকে। এই 'bowgette' শব্দটি আবার এসেছে প্রাচীন ফরাসি শব্দ 'bougette' থেকে, যার অর্থ 'ছোট চামড়ার ব্যাগ'। যদি আমরা শিকড়ের আরও গভীরে যেতে চাই তাহলে দেখা যাবে, লৌহ যুগের Gaulish শব্দ (যা আদতে ল্যাটিন) 'bulga' হল সেই শিকড়ের একেবারে প্রান্তভাগ যার মানেও সেই 'চামড়ার ব্যাগ' বা 'Knapsack' (ন্যাপস্যাক, যুদ্ধের সময়ে যোদ্ধাদের ব্যবহৃত পৃষ্ঠ থলি বা ঝোলা ব্যাগ)।  যাক,  শব্দের ব্যুৎপত্তির অত অতলে না যাওয়াই ভাল শেষে  তলিয়ে যেতে হবে। মোদ্দা কথা হল, বাজেট মানে চামড়ার ব্যাগ এবং আকারে ছোট। সে এখন বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রে তো আর ছোট ব্যাগে বাজেট সামলানো সম্ভব নয়, তাই না হয় আকারে একটু বড় হয়েছে, তা হোক।

আরও পড়ুন- ফেব্রুয়ারির শেষেই উঠতে চলেছে টাকা তোলায় ঊর্ধ্বসীমা, ইঙ্গিত ব্যাঙ্কের

এখন, ব্যুৎপত্তি ঘেঁটে যা বোঝা গেল তাতে 'বাজেট' বা তার পূর্বরূপগুলির সঙ্গে কস্মিনকালেও রাষ্ট্রীয় অর্থনীতি বা অর্থনৈতিক পরিসরের কোনও সম্পর্ক ছিল না। 'বাজেট' ছিল নিতান্তই গেরস্থালীর 'চামড়ার ব্যাগ'। কিন্তু অষ্টাদশ শতাব্দীতে Chancellor of the Exchequer (অর্থাৎ, ইউনাটেড কিংডমের মুখ্য অর্থমন্ত্রী) দেশের বার্ষিক অর্থনৈতিক বিবরণ পেশ করতে গিয়ে বলে বসলেন একটি বাক্য, আর তারপর থেকেই 'বাজেট' শব্দটি ঢুকে পড়ল অর্থনীতি ও রাষ্ট্রীয় অর্থনীতির বাজারে। রাণীর দেশের অর্থমন্ত্রী ওই বিবরণের উপর বক্তৃতা শুরু করতে গিয়ে বললেন, "To open the budget...", অর্থাৎ, চামড়ার থলি খুলতে... আর সেই থেকে বাজেট ঢুকে পড়ল বাজারে। আর সেই ট্রেডিশন সমানে চলছে...

যাক, গপ্পোসপ্পো অনেক হল। এবার আপনাদের অগ্রিম হ্যাপি বাজেট বলার পালা। বাজে নয়, এবার বাজেট আপনার আকাঙ্খা পূরণ করবে এই আশাই রাখি।

আরও পড়ুন- প্রেমের কোন জেন্ডার নেই, সমাজকে হারিয়ে প্রেমে জিতলেন এক হিজড়ে

.