আজ বাজেট পেশ নিয়ে এখনও সংশয়

"আমাকে বেলা এগারোটায় লাইভ দেখুন" টুইট করে জানালেন অর্থমন্ত্রী। রাষ্ট্রপতির সম্মতিও পেয়ে গিয়েছেন আজকেই বাজেট পেশের বিষয়ে। তাই এখন বেশ খানিকটা ঝলমলে অরুণের মুখ। কিন্তু খানিক আগেও হাতে চামড়ার ব্রিফকেস, মুহুর্মুহু ক্যামেরার ফ্যাশ, পোজ দিচ্ছিলেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। মুখে চেনা হাসিটার বদলে ছিল গম্ভীর্যের মেঘ। আর ওই মেঘটুকুই জিইয়ে রাখছে সংশয়। প্রাক্তন মন্ত্রী ই আহমেদের জীবনাবসানে সংশয়াচ্ছন্ন হয়ে পড়ছে আজকের পূর্ব নির্ধারিত বাজেটের নির্ঘন্ট। কিন্তু সরকারি সূত্রে জানা যাচ্ছে, আজই পেশ হচ্ছে বাজেট। ঐক্যমত তৈরি করতে সরকারের তরফে চলছে সব দলের সঙ্গে আলোচনা। যদিও বিরোধী কংগ্রেসের লোকসভার নেতা মল্লিকার্জুন খাড়গে সওয়াল করেছেন বাজেট পিছনোর পক্ষেই। তবে শেষ সিদ্ধান্ত জানাবেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনই।

Updated By: Feb 1, 2017, 10:41 AM IST
আজ বাজেট পেশ নিয়ে এখনও সংশয়

ওয়েব ডেস্ক: "আমাকে বেলা এগারোটায় লাইভ দেখুন" টুইট করে জানালেন অর্থমন্ত্রী। রাষ্ট্রপতির সম্মতিও পেয়ে গিয়েছেন আজকেই বাজেট পেশের বিষয়ে। তাই এখন বেশ খানিকটা ঝলমলে অরুণের মুখ। কিন্তু খানিক আগেও হাতে চামড়ার ব্রিফকেস, মুহুর্মুহু ক্যামেরার ফ্যাশ, পোজ দিচ্ছিলেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। মুখে চেনা হাসিটার বদলে ছিল গম্ভীর্যের মেঘ। আর ওই মেঘটুকুই জিইয়ে রাখছে সংশয়। প্রাক্তন মন্ত্রী ই আহমেদের জীবনাবসানে সংশয়াচ্ছন্ন হয়ে পড়ছে আজকের পূর্ব নির্ধারিত বাজেটের নির্ঘন্ট। কিন্তু সরকারি সূত্রে জানা যাচ্ছে, আজই পেশ হচ্ছে বাজেট। ঐক্যমত তৈরি করতে সরকারের তরফে চলছে সব দলের সঙ্গে আলোচনা। যদিও বিরোধী কংগ্রেসের লোকসভার নেতা মল্লিকার্জুন খাড়গে সওয়াল করেছেন বাজেট পিছনোর পক্ষেই। তবে শেষ সিদ্ধান্ত জানাবেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনই।

প্রসঙ্গত, সাংসদের মৃত্যু হলে সংসদে সভা মুলতুবি রাখার রীতি রয়েছে। যদিও ১৯৫৪ সালে পল জুহারের মৃত্যুর পরও পেশ হয়েছিল রেল বাজেট। এছাড়াও ১৯৭৪ সালেও এমবি রানার জীবনাবসানের পরও পেশ হয়েছিল বাজেট। কিন্তু সেসময় বিকাল ৫টায় পেশ হত বাজেট। ফলে, বাজেট পেশের আগেই শ্রদ্ধাজ্ঞাপন করা হয়েছিল।

.