বিশ্বের প্রথম বাণিজ্যিক সেলফোন- মটরোলা ডায়না টিএসি ৮০০০এক্স

মোবাইল হ্যান্ড সেটটির নাম- মটরোলা ডায়না টিএসি ৮০০০এক্স। সেটটির ওজন- প্রায় এক কিলোগ্রাম এবং দৈর্ঘ্য- ১০ ইঞ্চি। এই ফোনে মাত্র ৩০টি নম্বর স্টোর করে রাখা সম্ভব। ফোন করা আর ফোন ধরা ছাড়া আর কোনও ফিচারই নেই এই সেটটিতে। সেটটির দাম- মাত্র ২.৬ লক্ষ টাকা (৩,৯০০ মার্কিন ডলার)। কী ভাবছেন, এই ফোনের দাম এত্ত! এ আবার কী ফোন তৈরি করল মটরোলা!- নিশ্চই এগুলোই মাথায় আসছে আপনার। তাহলে জানুন, এই মোবাইল হ্যান্ডসেটটি আজকের নয়। এটি বিক্রি হয়েছিল ১৯৮৩ সালে এবং এটিই বিশ্বের প্রথম বাণিজ্যিক সেল ফোন। আর দামটাও সেই সময়ের বাজার দর অনুযায়ী। (আরও পড়ুন- শুধু 4G নয়, এবার 2G-3G ফোনেও ব্যবহার করুন জিও! জানুন কীভাবে)

Updated By: Feb 20, 2017, 06:38 PM IST
বিশ্বের প্রথম বাণিজ্যিক সেলফোন-  মটরোলা ডায়না টিএসি ৮০০০এক্স

ওয়েব ডেস্ক: মোবাইল হ্যান্ড সেটটির নাম- মটরোলা ডায়না টিএসি ৮০০০এক্স। সেটটির ওজন- প্রায় এক কিলোগ্রাম এবং দৈর্ঘ্য- ১০ ইঞ্চি। এই ফোনে মাত্র ৩০টি নম্বর স্টোর করে রাখা সম্ভব। ফোন করা আর ফোন ধরা ছাড়া আর কোনও ফিচারই নেই এই সেটটিতে। সেটটির দাম- মাত্র ২.৬ লক্ষ টাকা (৩,৯০০ মার্কিন ডলার)। কী ভাবছেন, এই ফোনের দাম এত্ত! এ আবার কী ফোন তৈরি করল মটরোলা!- নিশ্চই এগুলোই মাথায় আসছে আপনার। তাহলে জানুন, এই মোবাইল হ্যান্ডসেটটি আজকের নয়। এটি বিক্রি হয়েছিল ১৯৮৩ সালে এবং এটিই বিশ্বের প্রথম বাণিজ্যিক সেল ফোন। আর দামটাও সেই সময়ের বাজার দর অনুযায়ী। (আরও পড়ুন- শুধু 4G নয়, এবার 2G-3G ফোনেও ব্যবহার করুন জিও! জানুন কীভাবে)

আজকের স্মার্টফোন জমানায় এই ফোন নেহাতই বেমানান। কিন্তু এটাই যে আজকের মোবাইল হ্যন্ডসেটগুলির অতিবৃদ্ধপ্রপিতামহ। এই সেল ফোনটি 'ডেভলপ' করেছিলেন মার্টিন কুপার। আর তিনিই সেই ব্যাক্তি যিনি বিশ্বে প্রথমবার মোবাইল ফোনে কল করেছিলেন, সালটা ১৯৭৩। নিচের ভিডিওটিতে ক্লিক করে সেই ভদ্রলোকের নিজের মুখে তাঁর কাহিনী শুনে নিন-

 

.