ওয়ানাক্রাইয়ের থাবায় সবচেয়ে জখম উইন্ডোজ ৭, বলছে কাস্পারস্কাই ল্যাব

ওয়ানাক্রাইয়ের করাল গ্রাসে যেসব কম্পিউটার আক্রান্ত তার ৯৮ শতাংশই উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ব্যবহার করত, এমনটাই জানাচ্ছে 'কাস্পারস্কাই ল্যাব' নামক সাইবার সুরক্ষা সংস্থা। উইন্ডোজ এক্সপি-র আক্রান্ত হওয়ার হওয়ার সংখ্যা নিতান্তই কম। 'কাস্পারস্কাই ল্যাবে'র মতে, উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা তুলনায় অনেকটাই সুরক্ষিত থেকেছেন।

Updated By: May 22, 2017, 06:08 PM IST
ওয়ানাক্রাইয়ের থাবায় সবচেয়ে জখম উইন্ডোজ ৭, বলছে কাস্পারস্কাই ল্যাব

ওয়েব ডেস্ক: ওয়ানাক্রাইয়ের করাল গ্রাসে যেসব কম্পিউটার আক্রান্ত তার ৯৮ শতাংশই উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ব্যবহার করত, এমনটাই জানাচ্ছে 'কাস্পারস্কাই ল্যাব' নামক সাইবার সুরক্ষা সংস্থা। উইন্ডোজ এক্সপি-র আক্রান্ত হওয়ার হওয়ার সংখ্যা নিতান্তই কম। 'কাস্পারস্কাই ল্যাবে'র মতে, উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা তুলনায় অনেকটাই সুরক্ষিত থেকেছেন।

প্রসঙ্গত, মে মাসের ১৩ তারিখ বিশ্বের দেড়শোটি দেশে একসঙ্গে হানা দেয় রানসামওয়্যার। বহু দেশের সরকারি ওয়েবসাইটগুলি থেকে তথ্য চুরি করা হয়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ব্রিটেনের স্বাস্থ্য পরিষেবা। জার্মানির রেল ব্যবস্থার ওয়েবসাইটও বিপর্যস্ত হয়ে পড়ে। চুরি যাওয়া তথ্য ফিরিয়ে দিতে কোটি কোটি টাকা মুক্তিপণও দাবি করে দস্যুরা। (আরও পড়ুন- এই কয়েনেই রানস্যাম নেয় হ্যাকাররা )

.