দেশের মধ্যে হোয়াটসঅ্যাপ, স্কাইপে-এর মাধ্যমে কল নিয়ন্ত্রিত করা হবে, জানাল কেন্দ্র সরকারে রিপোর্ট

দেশের মধ্যে হোয়াটসঅ্যাপ, স্কাইপ, ভাইবার ও অনান্য ইন্টারনেট সার্ভিসের মাধ্যমে কল নিয়ন্ত্রিত হওয়া উচিত। জানিয়ে দিল একটি সরকারি রিপোর্ট। তবে এই ইন্টারনেট সার্ভিসগুলির মাধ্যমে আন্তর্জাতিক কল করার ক্ষেত্রে সরকার সম্ভবত কিছুটা উদার থাকছে কেন্দ্র সরকার। নেট নিউট্রালিটি নিয়ে যাবতীয় বিতর্ক আরও খানিকটা বাড়িয়ে আপাতত এই পথেই হাঁটতে চলেছে মোদী অ্যান্ড কোং।

Updated By: Jul 16, 2015, 06:29 PM IST
  দেশের মধ্যে হোয়াটসঅ্যাপ, স্কাইপে-এর মাধ্যমে কল নিয়ন্ত্রিত করা হবে, জানাল কেন্দ্র সরকারে রিপোর্ট

ওয়েব ডেস্ক: দেশের মধ্যে হোয়াটসঅ্যাপ, স্কাইপ, ভাইবার ও অনান্য ইন্টারনেট সার্ভিসের মাধ্যমে কল নিয়ন্ত্রিত হওয়া উচিত। জানিয়ে দিল একটি সরকারি রিপোর্ট। তবে এই ইন্টারনেট সার্ভিসগুলির মাধ্যমে আন্তর্জাতিক কল করার ক্ষেত্রে সম্ভবত কিছুটা উদার থাকছে কেন্দ্র সরকার। নেট নিউট্রালিটি নিয়ে যাবতীয় বিতর্ক আরও খানিকটা বাড়িয়ে আপাতত এই পথেই হাঁটতে চলেছে মোদী অ্যান্ড কোং।

টেলিকম অপরেটরদের দাবি  অন্তর্জালের মাধ্যমে টেক্সট ও ভয়েস কলের ক্ষেত্রে স্বল্প মূল্যে পরিষেবা দিতে গিয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছে তারা।

নেট নিউট্রালিটির মূল কথাই হল অপরেটর ভিন্ন ভিন্ন হলেও প্রত্যেক ইউসার যেন প্রতিটি পরিষেবা একই ভাবে একই মূল্যের বিনিময় পায়। নেটওয়ার্ক ভেদে বৈষম্য বিহীন ইন্টারনেট সার্ভিসই নেট নিউট্রালিটির প্রিন্সিপল। অর্থাৎ একটি অনলাইন সার্ভিস কোনও ভাবেই অন্যটির তুলনায় অতিরিক্ত কোনও সুবিধা পেতে পারে না। ইন্টারনেটে নেটে কোনও ওয়েবসাইট বা বিশেষ কোনও কনটেন্ট ব্লক বা পরিষেবা ধীরে করে দেওয়াও নেট সাম্যের মূল সংজ্ঞার পরিপন্থি।

চলতি বছরের মার্চ মাসে ভারতের টেলিকম অপরেটর TRAI নেট নিউট্রালিটি সম্পর্কে সাধারণ মানুষের কাছে মতামত জানানোর আবেদন জানায়। এই বছরের ফেব্রুয়ারি মাস থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আইনতভাবেই নেট নিউট্রালিটিকে মেনে নেওয়া হয়েছে।

ডিপার্টমেন্ট অফ টেলিকম-এর এই রিপোর্ট অনুযায়ী নেট নিউট্রালিটিকে রক্ষা করা প্রয়োজন। তবে এর সঙ্গেই জানানো হয়েছে ট্রাই-এর কাছ থেকে ছাড়পত্র পেলে এয়ারটেল জিরো-র মত বিতর্কিত পরিকল্পনাগুলিকেও অনুমতি দেওয়া হবে।

 

.