১১ সংখ্যার মোবাইল নম্বর চালু করতে চলেছে TRAI! বদলে যাবে সবার নম্বর!

দেশে টেলি যোগাযোগের চাহিদা যে হারে বাড়ছে তাতে ২০৫০ সালের মধ্যে আরও প্রায় ২৬০ কোটি নতুন নম্বরের দরকার পড়তে চলেছে।

Updated By: Sep 23, 2019, 04:13 PM IST
১১ সংখ্যার মোবাইল নম্বর চালু করতে চলেছে TRAI! বদলে যাবে সবার নম্বর!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: দেশে টেলি যোগাযোগের চাহিদা এবং প্রয়োজন ক্রমশ বেড়ে চলেছে। তাই সেই চাহিদা পূরণ করে প্রয়োজন বিপুল সংখ্যক নতুন মোবাইল নম্বরের। আর এই চাহিদা পূরণের লক্ষ্যে ১০ সংখ্যার (ডিজিট) পরিবর্তে ১১ সংখ্যার মোবাইল নম্বর চালু করার কথা ভাবছে টেলিকম রেগুলেটারি অথোরিটি অব ইন্ডিয়া (TRAI)।

TRAI-এর পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমানে সারা দেশে যে ১০ সংখ্যার (ডিজিট) মোবাইল নম্বর চালু রয়েছে তাতে ৭, ৮ ও ৯ থেকে শুরু হওয়া প্রায় ২১০ কোটি নতুন মোবাইল নম্বর দেওয়া সম্ভব হবে। কিন্তু দেশে টেলি যোগাযোগের চাহিদা যে হারে বাড়ছে তাতে ২০৫০ সালের মধ্যে আরও প্রায় ২৬০ কোটি নতুন নম্বরের দরকার পড়তে চলেছে। সেই প্রয়োজন পূরণের লক্ষ্যেই ১০ সংখ্যার (ডিজিট) পরিবর্তে ১১ সংখ্যার মোবাইল নম্বর চালু করার কথা ভাবছে টেলিকম রেগুলেটারি অথোরিটি অব ইন্ডিয়া (TRAI)।

আরও পড়ুন: পুজোর আগে স্মার্টফোন কেনার কথা ভাবছেন? একটু অপেক্ষা করুন, আসছে বিশেষ সেল!

টেলি যোগাযোগের চাহিদা পূরণের লক্ষ্যে এর আগে দু’বার সংখ্যার পরিবর্তন ঘটানো হয়েছে— প্রথমে ১৯৯৩-এ ও পরে ২০০৩ সালে। TRAI জানাচ্ছে, ২০০৩ সালে টেলি যোগাযোগের সংখ্যার (নম্বরিং প্ল্যান) পরিবর্তন করার পর ৭৫ কোটি নতুন টেলি সংযোগ তৈরি করা সম্ভব হয়েছিল। এর মধ্যে রয়েছে ৪৫ কোটি মোবাইল এবং ৩০ কোটি ল্যান্ডলাইন নম্বর। ফের একবার বদলাতে চলেছে নম্বরিং প্ল্যান।

.