এই বার নিজেরাই স্মার্টফোন বানাচ্ছে Tiktok! কারণ...

"যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে"।কোনও স্মার্টফোনপ্রস্তুতকারক সংস্থার সাপোর্ট না পাওয়ায় এমনই পন্থা নিল Tiktok প্রস্তুতকারী সংস্থা। নিজেদের বানানো স্মার্টফোন বাজারে আনতে তৎপর Tiktok প্রস্তুতকারক সংস্থা বাইট ডান্স। 

Updated By: Jun 3, 2019, 04:41 PM IST
এই বার নিজেরাই স্মার্টফোন বানাচ্ছে Tiktok! কারণ...
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: "যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে"।কোনো স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থার কাছে সদূত্তর না পাওয়ায় এমনই পন্থা নিল টিকটকের প্রস্তুতকারীরা। নিজেদের বানানো স্মার্টফোন বাজারে আনতে তৎপর টিকটক প্রস্তুতকারক সংস্থা বাইট ডান্স। 

বিশ্বজুড়ে অ্যাপ হিসাবে Tiktok-এর জনপ্রিয়তা তুঙ্গে। ভারতে প্রায় পাঁচ কোটি ব্যবহারকারী এই অডিয়ো- ভিডিয়ো বিনোদনের চাইনিজ অ্যাপের। তবে জনপ্রিয়তা যেমন বেড়েছে, তেমনই এই অ্যাপের বিরুদ্ধে বারবার সরব হয়েছেন নেটিজেনদের একাংশ। তাঁদের মতে নাচ-গানের আড়ালে পর্নোগ্রাফিকে উৎসাহ জোগাচ্ছে এই চাইনিজ অ্যাপ। আর তার কুপ্রভাব পড়ছে টিনেজারদের মধ্যে। তারই প্রেক্ষিতে গত এপ্রিলেই Tiktok বন্ধের জন্য কেন্দ্রকে নির্দেশ দেয় মাদ্রাজ হাইকোর্ট। তবে এক সপ্তাহের মধ্যেই সেই নির্দেশ প্রত্যাহার করা হয়।

আরও পড়ুন: ভারতে কবে আসছে 5G? জেনে নিন
এই সকল কারণেই বিতর্কে পড়তে চায়নি কোনো স্মার্টফোন প্রস্তুতকারক। নিজেদের স্মার্টফোনে আগে থেকে Tiktok ইনস্টল করে বাজারে আনতে চায়নি কোনও মোবাইল প্রস্তুতকারক সংস্থাই। চিনা সংস্থা বাইট ডান্স বারবার চেষ্টা করেও রাজি করাতে পারেনি কাউকেই। অগ্যতা নিজেরাই স্মার্টফোন প্রস্তুত করার সিদ্ধান্ত নেয় বাইট ফেন্স। 

আরও পড়ুন: টানা ৬ ঘণ্টা PUBG খেলার পর মৃত্যু ১৬ বছরের কিশোরের!
ইতিমধ্যে বছরের শুরুতেই চিনা স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা স্মার্টিসানের থেকে বেশ কিছু পেটেন্ট কিনেছে Tiktok। যদিও Tiktok-এর এই ফোন কেমন হবে তা জানা যায়নি। তবে বিশেষজ্ঞদের মতে, অল্পবয়সীদের কথা মাথায় রেখে এর দাম রাখা হবে কমের দিকেই। তার সঙ্গে জোর দেওয়া হবে ক্যামেরার মানের দিকেও। বাইট ডান্সের সিইও ঝাঙ ইমিং জানিয়েছেন, নিজেদের অ্যাপ ইনস্টল করা ফোন বাজারে আনা তাঁর অনেক দিনের স্বপ্ন। এখন Tiktok-এর এই স্মার্টফোন তাদের অ্যাপের মতোই জনপ্রিয় হবে কিনা তা সময়ই বলবে।

.