WhatsApp Fraud: অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে! ব্যাঙ্কের তথ্য চাইছে হোয়াটসঅ্যাপ? সাবধান, জালিয়াতির শিকার হতে পারেন আপনি

জাল হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বানিয়ে গ্রাহকদের ক্রেডিট এবং ডেবিট কার্ড সংক্রান্ত তথ্য চুরি করা হচ্ছে 

Updated By: Apr 27, 2022, 06:56 AM IST
WhatsApp Fraud: অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে! ব্যাঙ্কের তথ্য চাইছে হোয়াটসঅ্যাপ? সাবধান, জালিয়াতির শিকার হতে পারেন আপনি
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: একটি নতুন হোয়াটসঅ্যাপ স্ক্যামের খোঁজ পাওয়া গেছে। এই নতুন স্ক্যাম গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে সক্ষম বলে জানা গেছে। 

জানা গেছে যে স্ক্যামের মাধ্যমে প্রতারকরা সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য এবং অর্থনৈতিক তথ্য চুরি করে নিতে সক্ষম। এর মাধ্যমে জাল হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বানিয়ে গ্রাহকদের ক্রেডিট এবং ডেবিট কার্ড সংক্রান্ত তথ্য চুরি করা হচ্ছে। যদিও কবে প্রথম এই জালিয়াতি শুরু হয় সেই সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।      

এই জালিয়াতির ক্ষেত্রে শুরুতে একটি হোয়াটসঅ্যাপ সাপোর্ট অ্যাকাউন্ট বানানো হয়। এই অ্যাকাউন্ট একটি আসল অ্যাকাউন্টের মতই দেখতে হয়। এই অ্যাকাউন্টগুলিতে একটু নির্দিষ্ট প্রোফাইল ফটো ব্যবহার করা হয় এবং সেখানে ভেরিফিকেশন ব্যাজ থাকে। 

এই অ্যাকাউন্টগুলি গ্রাহকদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য হাতানর চেষ্টা করে। গ্রাহকদের বলা হয় যে তাদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিভিন্ন ক্ষেত্রে গ্রাহকের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার কথা বলে তাদের ব্যাঙ্ক কার্ডের তথ্য জানতে চাওয়া হয়। আবার বিভিন্ন ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য ৬ সংখ্যার পিন-ও চাওয়া হয়।

আরও পড়ুন: Solar Flare: সূর্য থেকে বেরিয়ে এল ভয়ঙ্কর সৌরঝলক, দুনিয়াজুড়ে বিঘ্ন হতে পারে যোগাযোগ ব্যবস্থা

এই জালিয়াতির হাত থেকে বাঁচার জন্য গ্রাহকদের শুরুতেই এতা জানতে হবে যে হোয়াটসঅ্যাপ কখনও ৬ সংখ্যার পিন গ্রাহকদের কাছে জানতে চায়না। এছাড়াও হোয়াটসঅ্যাপ কখনও ব্যাঙ্কের কার্ডের তথ্যও জানতে চায়না। 

এছাড়াও কোনও হোয়াটসঅ্যাপ সাপোর্ট প্রোফাইলের ভেরিফিকেশন ব্যাজ সেই প্রোফাইলের নামের পাশে থাকে ছবিতে থাকে না। এরকম কোনও ফ্রড অ্যাকাউন্ট থেকে কোনও মেসেজ এলে তার সম্পর্কে রিপোর্ট করার কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ।     

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.