এই কারণগুলোর জন্যই কি এত জনপ্রিয় পোকেমন গো!

পোকেমন গো। গোটা বিশ্ব তোলপাড়। নামটা এখন সবার জানা। কিন্তু পোকেমন আসলে কী, আজ জানকারিতে তারই তত্ত্বতালাশ।  আসুন জেনে নিই, এই খেলার খুঁটিনাটি বিষয়গুলি।

Updated By: Aug 14, 2016, 04:38 PM IST
এই কারণগুলোর জন্যই কি এত জনপ্রিয় পোকেমন গো!

ওয়েব ডেস্ক: পোকেমন গো। গোটা বিশ্ব তোলপাড়। নামটা এখন সবার জানা। কিন্তু পোকেমন আসলে কী, আজ জানকারিতে তারই তত্ত্বতালাশ।  আসুন জেনে নিই, এই খেলার খুঁটিনাটি বিষয়গুলি।

সময় যা, তাতে আপনি এমনিতেই দৌড়চ্ছেন। সেই দৌড়ে বাড়তি মাত্রা যোগ করেছে পোকেমন গো। জেনারেশন ওয়াই দৌড়চ্ছে পোকেমন ধরতে। ভাবছেন নিশ্চয়, এ আবার কেমন ব্যাপার! তাহলে আসুন একটু খুলে বলাই যাক।

আরও পড়ুন-প্রথম কোন দেশে নিষিদ্ধ করল পোকেমনকে

‘পোকেমন গো’ আসলে একটি মোবাইল গেম। বলা ভাল, এটা একটা অগমেন্টেড রিয়্যালিটি মোবাইল গেম

জাপানি অ্যানিমেশন পোকেমন। তার চরিত্র পিকাচু-চারম্যান্ডারদের নিয়ে তৈরি  ‘পোকেমন গো’

এই গেম বিনা পয়সায় ডাউনলোড করা যায় স্মার্টফোনে

এ খেলা বাজারে আসার পর গোটা পৃথিবী সোস্যাল নেটওয়ার্কিং ছেড়ে পোকেমনে মজেছে।

আরও পড়ুন- পোকেমন নিয়ে দারুণ একটা ব্লগ
 
কিন্তু কেন এই জনপ্রিয়তা?

বাজারে ভার্চুয়াল রিয়্যালিটির গেম প্রচুর। কিন্তু পোকেমন গো অগমেন্টেড রিয়্যালিটি মোবাইল গেম। আর এই অগমেন্টেড রিয়্যালিটি মোবাইল গেমের সংখ্যা খুবই কম। আর পাঁচটা গেমের থেকে তফাত হল, এর মধ্যে বাস্তব আর ভার্চুয়াল জগতের মিশেল।

পোকেমন গো খেলাটাও ভারী অদ্ভূত। এই গেম খেলতে আপনাকে হতে হবে রীতিমতো ফিট। কারণ পোকেমনের খোঁজে আপনাকে দৌড়ে বেড়াতে হবে এদিক ওদিক। যেখানে পোকেমন আছে, সেখানে নির্দিষ্ট সময়ের মধ্যে না পৌছতে পারলে পোকেমন ফুড়ুত হয়ে যাবে।

‘পোকেমন গো’ খেলার প্রাথমিক নিয়ম হল পোকেমনের নানা চরিত্রকে খুঁজে বের করতে হবে। নির্দিষ্ট জিমে ট্রেনিং দিলে তারা আরও শক্তিশালী হবে। অন্য টিমের সঙ্গে লড়াইয়ের উপযুক্ত হয়ে যাবে। তারপর হবে লড়াই

পোকেমন খুঁজতে প্রথমে জিপিএস চালু করতে হয়। তখনই ভার্চুয়াল ম্যাপ জানান দেবে পোকেমনের অবস্থান।  সেই জায়গায় পৌছে মোবাইল ক্যামেরা অন করলেই কেল্লা ফতে। পোকেমন সামনে যে জায়গাগুলিতে খেলার উপকরণ ছড়িয়ে আছে, সেগুলি আসলে বাস্তবেরই কোনও জায়গা। যার পোশাকি নাম পোকেস্টপ

স্মার্টফোন অন করে পোকেস্টপের দিকে ধেয়ে যাচ্ছে নবীন প্রজন্ম।  বিপদও  ঘটছে। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে পোকেমন খেলার নেশায় দুর্ঘটনার কবলে পড়ছেন অনেকেই। আর এ কারণেই বেশ কিছু দেশে ইতিমধ্যেই কড়াকড়ি করা হয়েছে এই খেলা।

 

.