Tata Group: ৩০ লক্ষ কোটি টাকার মূলধন! পাক অর্থনীতিকে ছাপিয়ে গেল টাটা

টাটা কনসালটেন্সি সার্ভিসেস, ভারতের দ্বিতীয় বৃহত্তম কোম্পানি যার মূল্য ১৭০ ডলার বিলিয়ন যা পাকিস্তানের অর্থনীতির প্রায় অর্ধেক। সম্প্রতি টাটা গ্রুপের মূলধন দাঁড়িয়েছে প্রায় ৩৬৫ বিলিয়ন ডলার বা ৩০ লক্ষ কোটি টাকা।

Updated By: Feb 19, 2024, 05:43 PM IST
Tata Group: ৩০ লক্ষ কোটি টাকার মূলধন! পাক অর্থনীতিকে ছাপিয়ে গেল টাটা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে-বিদেশে ছড়িয়ে তাদের ব্যবসা। এবার মূলধনের নিরিখে পাকিস্তানের জিডিপিকে ছাপিয়ে গেল টাটা গোষ্ঠী। সম্প্রতি টাটা গ্রুপের মূলধন দাঁড়িয়েছে প্রায় ৩৬৫ বিলিয়ন ডলার বা ৩০ লক্ষ কোটি টাকা। যা এই মুহুর্তে পাকিস্তানের সমগ্র অর্থনীতিকে ছাড়িয়ে গেছে। অন্যদিকে, আইএমএফের হিসাব অনুযায়ী, অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে আটকে থাকা পাকিস্তানের জিডিপি মাত্র ৩৪১ বিলিয়ন ডলার।

আরও পড়ুন, Aadhaar Deactivation | Shantanu Thakur: 'ক্ষমা চাইছি', অচল আধার সচল করার পথ বাতলে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

টাটা মোটরস এবং ট্রেন্টের শেয়ারের দাম অনেকটাই বেড়েছে। গত এক বছরে টাইটান, টিসিএস এবং টাটা পাওয়ারে লাভের অংশ বৃদ্ধি পাওয়ার ফলে টাটা গ্রুপের ক্যাপ বেড়েছে। গত এক বছরে অন্তত ৮টি টাটা কোম্পানির সম্পদ দ্বিগুণেরও বেশি হয়েছে। উপরন্তু, টাটা কনসালটেন্সি সার্ভিসেস, ভারতের দ্বিতীয় বৃহত্তম কোম্পানি যার মূল্য ১৭০ ডলার বিলিয়ন যা পাকিস্তানের অর্থনীতির প্রায় অর্ধেক।

টাটা গ্রুপের টাটা মোটরস, ট্রেন্ট, টাইটান,টিসিএস এবং টাটা পাওয়ারের পারফরম্যান্স চমৎকার হয়েছে। এছাড়াও নিরন্তর লাভের মুখ দেখাচ্ছে টাটা টেকনোলজিস, টিআরএফ, বেনারস হোটেলস, টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন, অটোমোবাইল কর্পোরেশন অফ গোয়া এবং আর্টসন ইঞ্জিনিয়ারিং। প্রসঙ্গত, হোটেল থেকে শুরু করে খাদ্যপণ্য, গাড়ি থেকে শুরু করে পোশাক-সর্বত্রই রাজ করছে টাটা গ্রুপ। 

আরও পড়ুন, Aadhaar Deactivation | Sukanta Majumdar: কারও আধার বাতিল হবে না, ২৪ ঘণ্টায় বাতিল কার্ড সক্রিয় হবে, আশ্বাস সুকান্ত-শুভেন্দুর

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.