CISCO | Mozilla: নতুন বছরেও অব্যাহত ছাঁটাই! কর্মী হ্রাস করছে সিস্কো-মোজিলা

এই প্রবণতা নতুন বছরেও বজায় রয়েছে। এবার এই ছাঁটাইয়ে যোগ দিয়েছে Cisco এবং Mozilla সংস্থা। তাঁরা নিজেদের ক্রিয়াকলাপগুলিকে স্ট্রিমলাইন করতে এবং বৃদ্ধিতে ফোকাস করার জন্য ছাঁটাই করার কথা ঘোষণা করেছে।

Updated By: Feb 18, 2024, 04:47 PM IST
CISCO | Mozilla: নতুন বছরেও অব্যাহত ছাঁটাই! কর্মী হ্রাস করছে সিস্কো-মোজিলা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছাঁটাইয়ের কারণে প্রযুক্তি শিল্পের অনেক কর্মীর জন্য ২০২৩ একটি খুব কঠিন বছর ছিল। এটা বিশ্বাস করা হয়েছিল যে এটি ২০২৪ সালে শেষ হতে পারে। কিন্তু এই প্রবণতা এখনও চলছে। Amazon এবং Google এর মতো বড় কোম্পানিগুলি ব্যবসার উন্নতির জন্য ওভারহায়ারিং, পুনর্গঠন এবং খরচ-সঞ্চয়ের অজুহাতে হাজার হাজার চাকরি ছাঁটাই করছে। আমাজন এখন পর্যন্ত ২৭,০০০ এরও বেশি কর্মীকে ছাঁটাই করেছে বলে জানা গিয়েছে। গুগল ১৫,০০০-এরও বেশি চাকরি ছাঁটাই করেছে।

এই প্রবণতা নতুন বছরেও বজায় রয়েছে। এবার এই ছাঁটাইয়ে যোগ দিয়েছে Cisco এবং Mozilla সংস্থা। তাঁরা নিজেদের ক্রিয়াকলাপগুলিকে স্ট্রিমলাইন করতে এবং বৃদ্ধিতে ফোকাস করার জন্য ছাঁটাই করার কথা ঘোষণা করেছে।

আরও পড়ুন: Pomato: খাবার পাতে সমাধান! এসে গেল ‘পমেটো’, একই অঙ্গে আলু আর টমেটো...

কারিগরি খাতের অশান্ত ল্যান্ডস্কেপ দেখে মনে করা হচ্ছে যে এই প্রবণতা অব্যাহত থাকতে পারে। ফলে চাকরির নিরাপত্তা নিয়ে একটি উদ্বেগ রয়ে গিয়েছে। সিসকোর পুনর্গঠন পরিকল্পনার লক্ষ্য হল অগ্রাধিকারগুলি পুনর্গঠন করা, যার ফলে ৪,২৫০ জনের চাকরি ছাঁটাই করা হয়েছে। অন্যদিকে Mozilla-এর কৌশলগত পরিবর্তনের ফলে ৬০ জন ছাঁটাই হয়েছে।

সিসকো ছাঁটাই ঘোষণা করেছে

Cisco, নেটওয়ার্কিং হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের একটি নেতৃস্থানীয় সংস্থা। তাঁরা একটি পুনর্গঠন পরিকল্পনা উন্মোচন করেছে। এর লক্ষ্য সংস্থাকে পুনরায় সাজানো এবং মূল অগ্রাধিকার ক্ষেত্রগুলিতে আরও বিনিয়োগ করা। এই কৌশলগত পদক্ষেপটির কারনে কোম্পানিটি বিশ্বব্যাপী প্রায় ৪২৫০ কর্মী ছাঁটাই করার প্রস্তুতি নিচ্ছে। এই পুনর্গঠনটি সিসকোর বৈশ্বিক কর্মশক্তির প্রায় পাঁচ শতাংশ।

সিসকোর সিইও চাক রবিনস ক্রমবর্ধমান সংযুক্ত ইকোসিস্টেমে উদ্ভাবনের প্রতি কোম্পানির প্রতিশ্রুতি সম্পর্কেও কথা বলেছেন। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) গ্রহণ এবং বর্ধিত সাংগঠনিক নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে। এদিকে, সিস্কোর সিএফও, স্কট হেরেন, আর্থিক শৃঙ্খলা নিশ্চিত করার এবং শেয়ারহোল্ডারদের রিটার্ন প্রদানের সময় আরও পুনরাবৃত্ত রাজস্ব মডেলের দিকে এই পরিবর্তনের অগ্রগতি তুলে ধরেন।

আরও পড়ুন: Saraswati Puja 2024:দেখতে আপেলের মতো হলেও, গন্ধ কমলালেবুর! বাজারে এল চমৎকারি কুল...

মোজিলা পাঁচ শতাংশ কর্মী ছাঁটাই করবে

মোজিলা, জনপ্রিয় ওয়েব ব্রাউজার ফায়ারফক্সের মূল সংস্থা। তাঁরা একটি কৌশলগত পরিবর্তন ঘোষণা করেছে। এর ফলে প্রায় ৬০ জন কর্মচারীকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। এই পুনর্গঠনের পরিমাণ মোজিলার কর্মশক্তির প্রায় পাঁচ শতাংশ এবং প্রাথমিকভাবে পণ্য উন্নয়ন দলের সদস্যদের প্রভাবিত করে।

এই সিদ্ধান্তের মধ্যে রয়েছে VPN এবং রিলে পরিষেবার মতো স্বতন্ত্র গোপনীয়তা পণ্যগুলি থেকে রিডাইরেক্ট করার পাশাপাশি অনলাইন ফুটপ্রিন্ট স্ক্রাবার বন্ধ করা।

ফায়ারফক্স এবং এআই ইন্টিগ্রেশনের উপর ফোকাস করার সঙ্গে, মোজিলা ফায়ারফক্সকে তার প্রাথমিক আয়ের উৎস হিসাবে স্বীকৃতি দিয়ে উচ্চ বৃদ্ধির সম্ভাবনা সহ এলাকায় ফোকাস করবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.