cyber attack: ফোনেই ওত পেতে হ্যাকাররা, সামান্য ভুলে খোয়াতে পারেন সব টাকা! যা করবেন...

 একটা ক্লিক আর আমাদের সমস্ত তথ্য অজান্তেই পৌঁছে যাচ্ছে অন্য একজনের হাতে। টেলিকম পরিষেবার নামে ভুয়ো বার্তা পাঠিয়ে প্রতারণা করছে হ্যাকাররা। খুব সাবধান... 

Reported By: শুভদীপ রায় | Edited By: শুভদীপ রায় | Updated By: Nov 19, 2022, 01:28 AM IST
cyber attack: ফোনেই ওত পেতে হ্যাকাররা, সামান্য ভুলে খোয়াতে পারেন সব টাকা! যা করবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: একটা ক্লিক আর আমাদের সমস্ত তথ্য অজান্তেই পৌঁছে যাচ্ছে অন্য একজনের হাতে। এমন ঘটনা বর্তমানে নতুন কিছু নয়। সোশ্যাল মিডিয়ার এই যুগে নিত্যদিন এমন ঘটনার শিকার হচ্ছে স্মার্টফোন ব্যবহারকারীদের অনেকেই। হ্যাকাররা প্রায় রোজই নানান নিত্যনতুন উপায় খুঁজে বার করছে প্রতারণা করার জন্য। এবার বাদ গেলেন না অন্ধ্রপ্রদেশের অবসরপ্রাপ্ত এক শিক্ষক। অভিযোগ, প্রায় ২১ লক্ষ টাকা হ্যাকাররা হাতিয়ে নিয়েছে তাঁর ব্যাংক অ্যাকাউন্ট থেকে। টেলিকম পরিষেবার নামে মোবাইল এবং সোশ্যাল মিডিয়া ইউজারদের তথ্য চুরি করছে হ্যাকাররা। এই প্রক্রিয়া কাজে লাগিয়েই প্রতারণা করা হয়েছে অন্ধ্রপ্রদেশের ওই বাসিন্দাকে।

আরও পড়ুন: Facebook : আপনার ফেসবুক কি হ্যাকড! তাহলে হলটা কী? সারা বিশ্বে একই ভোগান্তি   

রোশন কুমার নামে একজন ট্যুইটার ব্যবহারকারী জানিয়েছেন, তাঁর সঙ্গেও কিছুদিন এমন একটি ঘটনা ঘটে। তাঁর কাছে একটি মেসেজ আসে যেখানে লেখা ছিল, ‘আপনার ডিভাইসটি বটনেটে ম্যালওয়ের দ্বারা আক্রান্ত। ভারত সরকারের সাইবার প্রকল্প অনুযায়ী, প্রতিকারের জন্য http://cyberswachhtakendra.gov.in- এ যান’। আপনার ফোনেও কি কখনও এসেছে এইধরনের মেসেজ? যদি এসে থাকে, ভুলেও ক্লিক করবেন না। সঙ্গে সঙ্গে ডিলিট করে দিন সেই মেসেজ। কারণ যেকোনওভাবে এখন তথ্য চুরি করে নিতে পারেন হ্যাকাররা। 

আরও পড়ুন: খুব তাড়াতাড়িই আসছে 5G, কোন কোন শহরে মিলবে এই পরিষেবা? রইল চেকলিস্ট...

রোশন কুমারের ট্যুইটের জবাবে, টেলিকমিউনিকেশন বিভাগ (DOT) জানিয়েছিল তার ট্যুইটটি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগে পাঠাবেন। তাঁর উত্তরে সেই বেসরকারি টেলিকম সংস্থা (যার নাম করে ভুয়ো বার্তা পাঠান হয়েছিল) এই বার্তাটিকে জাল বলে জানিয়ে দিয়েছেন। পাশাপাশি এই ধরনের কোন লিঙ্কে ক্লিক করতে বারণ করেছেন। তাঁরা আরও জানিয়েছেন, ‘এই ধরনের লিঙ্ক তাঁদের সংস্থা থেকে পাঠান হয় না’। এই প্রতারণার ঘটনাটির পর ভারত সরকার সাইবার স্বছতা প্রকল্পের তরফ থেকে csk.gov.in নামক একটি লিঙ্কের কথাও প্রকাশ্যে আনা হয়। সেই সংস্থার তরফ থেকে তাঁদের ব্যবহারকারীদের সতর্কতার স্বার্থে আরও জানানো হয়েছে, তাঁদের সংস্থার তরফ থেকে কোন মেসেজ পাঠানো হলে তাতে সবসময় তাঁদের কোম্পানির নাম দেওয়া থাকবে। তাই কোম্পানির নাম করে কোনওরকম মেসেজ পাঠান হলে ব্যাবহারকারীরা যেন খেয়াল রাখেন। এছাড়াও কাজের সূত্রে আমরা বিভিন্ন সময়ই নানান ওয়েব সাইটে যাই। যেখান থেকেও কোন ভুল ওয়েবসাইটে ঢুকে হ্যাকারদের পাল্লায় পড়ার সম্ভবনা থাকে প্রবল। কীভাবে বুঝবেন ওয়েবসাইটটি ভুয়ো নয়? খেয়াল রাখুন URL-এরটির দিকে। যে কোন আসল ওয়েবসাইটের URL শুরু হয় ‘https’ দিয়ে। এই ‘s’ না থাকলেই বুঝে যাবেন ওয়েবসাইটটি ভুয়ো।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.