শারীরিক সমস্যা ছাড়াই নিজের ফোনে 3D সিনেমা দেখুন

আপনার কি ফোনে থ্রি-ডি সিনেমা দেখতে শারীরিক কোনও সমস্যা হয়? বমি বমি ভাব হয়? কমফোর্টেবলি থ্রি-ডি সিনেমা দেখতে পারেন না? এরকম সমস্যা আপনার মতো অনেকেরই হয়। এবার এই সমস্যার সমাধান হবে খুব সহজে।

Updated By: Feb 24, 2016, 02:37 PM IST
শারীরিক সমস্যা ছাড়াই নিজের ফোনে 3D সিনেমা দেখুন

ওয়েব ডেস্ক: আপনার কি ফোনে থ্রি-ডি সিনেমা দেখতে শারীরিক কোনও সমস্যা হয়? বমি বমি ভাব হয়? কমফোর্টেবলি থ্রি-ডি সিনেমা দেখতে পারেন না? এরকম সমস্যা আপনার মতো অনেকেরই হয়। এবার এই সমস্যার সমাধান হবে খুব সহজে।

এবার আপনি খুব আরামদায়কভাবেই স্মার্ট ফোনে থ্রি-ডি সিনেমা দেখতে পারবেন। আপনার এই সমস্যার সমাধান করতে চিনের এক গবেষকের দল, এমন এক ফোন তৈরি করেছেন, যাতে থ্রি-ডি সিনেমা দেখতে আপনার একেবারেই কোনও অসুবিধা হবে না। কয়েকজন চিনা গবেষক এক পাতলা ডিসপ্লে তৈরি করেছেন। 'সুপার মাল্টি ভিউ' নামে ওই ডিসপ্লের দ্বারা আপনি মনের আনন্দে কোনও রকম সমস্যা ছাড়াই থ্রি-ডি সিনেমা দেখতে পারবেন।

গবেষকদের পক্ষ থেকে জানা গিয়েছে, ফোনে স্বাভাবিকভাবে থ্রি-ডি সিনেমা দেখতে না পারার অনেকগুলি কারণের মধ্যে অন্যতম কারণ হল ভার্জিয়েন্স অ্যাকোমডিশন কনফ্লিক্ট। এই সমস্যার ফলে থ্রি-ডি ছবি আর আমাদের দৃষ্টির মধ্যে একটা দ্বন্দ্ব তৈরি হয়। আর এই কারণেই দেখা দেয় নানা শারীরিক সমস্যা। আরও জানা গিয়েছে, মানুষের চোখ প্রায় ৬ সেন্টিমিটার দ্বারা ভাগ করা থাকে। তাই আমরা যখন কোনও কিছুর দিকে তাকাই, দুটো চোখে সামান্য আলাদা জিনিস দেখি। এর ফলেই বিভিন্ন সমস্যা দেখা দেয়।

চিনা গবেষকের দল যে ডিসপ্লে বানিয়েছেন, তা খুবই পাতলা। এই 'সুপার মাল্টি ভিউ সিস্টেম'-এর মাধ্যমে থ্রি-ডি সিনেমাকে এমনভাবে দেখানো হয়, যার ফলে আর এই সমস্যাগুলো হবে না।

.