Paytm Payments Bank services: ২৯ ফেব্রুয়ারিই শেষ! আর শুনতে পাবেন না 'পেটিএম করো'

RBI পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে অবিলম্বে নতুন গ্রাহক যোগ করতে নিষিদ্ধ করেছে। কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে একটি সিস্টেম অডিট রিপোর্ট এবং পরবর্তী সংকলন বৈধতা রিপোর্ট প্রকাশ করেছে যে সংস্থাটি ধারাবাহিকভাবে সম্মতির মান লঙ্ঘন করেছে।

Updated By: Feb 1, 2024, 04:36 PM IST
Paytm Payments Bank services: ২৯ ফেব্রুয়ারিই শেষ! আর শুনতে পাবেন না 'পেটিএম করো'
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার বড় ধাক্কা পেটিএমের। পেটিএম পেমেন্ট ব্যাংকের (Paytm Payments Bank) উপর বুধবার বড়সড় নিষেধাজ্ঞা আরোপ করল রিজার্ভ ব্যাংক। ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না তারা। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না। ৩১ জানুয়ারি ২০২৪ অর্থাৎ মঙ্গলবারই এই নির্দেশিকা জারি করা হয়।  

আরও পড়ুন, Elon Musk | Neuralink: এবার ‘ভাবলেই’ কেল্লা ফতে! ম্যাজিক দেখালেন এলন মাস্ক...

এই নির্দেশের পরিপ্রেক্ষিতে বলা হয়েছে, কিছু নিয়ম ভঙ্গের অভিযোগ উঠেছে অনলাইন লেনদেন বিষয়ক এই অ্যাপটির বিরুদ্ধে। তাই এবার কড়া সিদ্ধান্ত নিল আরবিআই। আর এই নির্দেশ সামনে আসার পর থেকে কার্যত চিন্তার ভাঁজ পেটিএম ইউজারদের কপালে। ২০২২ সালে পেটিএমকে আরবিআই নির্দেশ দিয়েছিল নতুন করে কোনও গ্রাহক রেজিস্ট্রেশন করা যাবে না। তার পরও দিনের পর দিন অডিটে বেশ কিছু বেনিয়ম করেছে পেটিএম। 

২০২২ সালে পেটিএমকে আরবিআই নির্দেশ দিয়েছিল নতুন করে কোনও গ্রাহক রেজিস্ট্রেশন করা যাবে না। তার পরও দিনের পর দিন অডিটে বেশ কিছু বেনিয়ম করেছে পেটিএম। RBI জানিয়েছে, ব্যাঙ্ক গ্রাহকরা তাঁদের অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স তোলা বা ব্যবহার করার অনুমতি পাবেন। যেমন সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্টস, FASTag, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (NCMC) কোনও বাধা ছাড়াই।

তবে আগামী ১৫ মার্চের মধ্যে Paytm Payments Bank-কে নোডাল অ্যাকাউন্ট সেটল করার কথা বলা হয়েছে। ততদিন কোনও নতুন কোনও ইউজারের ডিপোজিটের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা থাকবে বলে আরবিআইয়ের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন, Swiggy Downsizing: ফের ছাঁটাই! এবার কোপে সুইগির ৪০০ কর্মী...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.