এই কাজটি এখনও না করলে বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড!

এর জন্য আয়কর রিটার্ন দাখিল করার ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। শুধু তাই নয়, বাতিল পর্যন্ত হতে পারে আপনার প্যানকার্ড!

Edited By: সুদীপ দে | Updated By: Feb 17, 2020, 01:36 PM IST
এই কাজটি এখনও না করলে বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড!

নিজস্ব প্রতিবেদন: প্যান কার্ডের গুরুত্ব কতটা, সে কথা আমাদের প্রায় সকলেরই জানা আছে। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে আপনার আর্থিক লেনদেন সংক্রান্ত যে কোনও ক্ষেত্রে প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক। তবে শুধু প্যান কার্ড থাকলেই হবে না, সেটিকে লিঙ্ক করাতে হবে আধার কার্ডের সঙ্গে। না হলে আয়কর রিটার্ন দাখিল করার ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। শুধু তাই নয়, বাতিল পর্যন্ত হতে পারে আপনার প্যানকার্ড!

আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করার সময়সীমা আগেই বাড়িয়েছে কেন্দ্র। আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করার সময়সীমা বাড়িয়ে ২০২০-এর ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও এখনও পর্যন্ত বেশির ভাগ নাগরিকেরই আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করা হয়নি। ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক না করা হলে বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড।

আরও পড়ুন: চাঁদে যেতে চান? সেখানে চাঁদে গেলেই নাসা দেবে মোটা টাকার বেতন

তবে ৩১ মার্চের পরেও করা হবে প্যান কার্ড আর আধারের লিঙ্ক করা যাবে। কিন্তু যতক্ষণ না সংযুক্ত করণ করা হবে ততক্ষণ পর্যন্ত সক্রিয় হবে না প্যান কার্ড। সুপ্রিম কোর্ট জানিয়েছে, আয়কর রিটার্ন দাখিল ও প্যান কার্ডের ক্ষেত্রে ১২ সংখ্যার বায়োমেট্রিক আইডি থাকা বাধ্যতামূলক।

ভাবছেন কি করবেন?

www.incometaxindiaefiling.gov.in সাইটে ক্লিক করুন।

এর পর ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করুন। এখানে লিঙ্ক করানোর যে অপশন পাবেন সেটি সিলেক্ট করুন।

এ বার এখানে সমস্ত প্রশ্নের উত্তর সঠিক ভাবে দেওয়ার পর নিচের ‘আধার অপশন’-এ ক্লিক করুন। ব্যস, আপনার আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক হয়ে যাবে।

এছাড়াও, ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বরে এসএমএস করেও আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করাতে পারবেন।

.