Mangalyaan: ফুরিয়ে এসেছে ব্যাটারি, নেই জ্বালানিও, যাত্রা শেষ হচ্ছে ভারতের মঙ্গলযানের!

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এক দশক আগে মার্স অরবিটার মিশনের মাধ্যমে মঙ্গল গ্রহে অভিযান শুরু করে। ২০১৩ সালে মঙ্গলযান পাঠানোর পর থেকে তা মঙ্গলে কাজ করে চলছিল। কিন্তু জ্বালানি ফুরিয়ে আসার পাশাপাশি ব্যাটারিও কার্যক্ষমতা হারাতে শুরু করে। ফলে আর জাগিয়ে তোলা যাচ্ছে না যানটিকে।

Updated By: Oct 6, 2022, 03:32 PM IST
Mangalyaan: ফুরিয়ে এসেছে ব্যাটারি, নেই জ্বালানিও, যাত্রা শেষ হচ্ছে ভারতের মঙ্গলযানের!
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিঃশব্দেই থামতে চলেছে মঙ্গলযানের সুদীর্ঘ পথচলা। ভারতের প্রথম মঙ্গলযানের যাত্রা শুরু হয়েছিল এক দশক আগে। কিন্তু রবিবার আচমকাই সেই যাত্রায় ছন্দপতন। কোনওভাবেই যানটির সঙ্গে যোগাযোগ করতে পারছিল না ইসরো৷ বহু চেষ্টাতেও জাগানো গেল না মঙ্গলযানটিকে৷ সূত্রের খবর, ইসরোর 'মার্স অরবিটার মিশন' বা 'মম'-এর অধীনে যে যানটিকে পাঠানো হয়েছে সেটির জ্বালানি ফুরিয়ে এসেছে। ফলে ফুরিয়ে এসেছে আয়ুও। 

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এক দশক আগে মার্স অরবিটার মিশনের মাধ্যমে মঙ্গল গ্রহে অভিযান শুরু করে। ২০১৩ সালে মঙ্গলযান পাঠানোর পর থেকে তা মঙ্গলে কাজ করে চলছিল। কিন্তু জ্বালানি ফুরিয়ে আসার পাশাপাশি ব্যাটারিও কার্যক্ষমতা হারাতে শুরু করে। ফলে আর জাগিয়ে তোলা যাচ্ছে না যানটিকে।  এর ফলে মঙ্গলের বুকে আর তা কাজ করতেও পারছে না। তাই ইসরো বাধ্য হয়েই এই মঙ্গলযানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে বাধ্য হচ্ছে বলে জানা গিয়েছে। 

যদিও লাল গ্রহকে প্রদক্ষিণরত এই মহাকাশযানটিকে আর কোনওভাবে পুনরুদ্ধার করার চেষ্টা করা হচ্ছে কি না এ বিষয়ে দেশের স্পেস এজেন্সির তরফে কোনও কিছু জানান হয়নি। সংবাদসংস্থা পিটিআই ইসরোর এক সূত্রকে উদ্ধৃত করেছে। ইসরোর এক সূত্র থেকে জানা গিয়েছে, ভারতের মঙ্গলযানটিতে আর কোনও জ্বালানি অবশিষ্ট নেই। স্যাটেলাইটের ব্যাটারি শেষ হয়ে গিয়েছে। জানা যাচ্ছে, গত কয়েকদিনে পরপর গ্রহণ হয়েছে লালগ্রহে। তার জেরে মঙ্গলযানের ব‌্যাটারি ‘রিচার্জ’ করা আর সম্ভব হয়ে ওঠেনি।

ইসরো আগেই জানিয়েছিল, মঙ্গলযানের ব্যাটারিগুলি এমনভাবেই নকশা করা হয়েছিল, যা ১ ঘণ্টা ৪০ মিনিট পর্যন্ত গ্রহণে কাজ করতে পারবে।  কিন্তু সম্প্রতি যে ধরনের গ্রহণ হয়েছে মঙ্গলে, তা ওই সময়কাল পেরিয়ে আরও অনেকটাই বেশি। ফলে ব্যাটারির কার্যক্ষমতাও ফুরিয়ে গিয়েছে। প্রসঙ্গত, ২০১৩ সালে মঙ্গলযানটিকে একটি পিএসএলভি-সি২৫ রকেটের মাধ্যমে মঙ্গলের উদ্দেশে পাঠানো হয়েছিল। এটিই ছিল ভারতের প্রথম আন্তঃগ্রহ মহাকাশ অভিযান।

আরও পড়ুন, Reliance Jio 5G: চমকে দেওয়ার মতো গতি, বুধবার থেকে কলকাতা-সহ দেশের ৪ শহরে শুরু জিও ৫জি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.