Bajaj ও KTM গাঁটছাড়ায় বাজারে আসছে ইলেকট্রিক স্কুটার

KTM-র সঙ্গে হাত মিলিয়ে বাজারে ইলেকট্রিক স্কুটার আনতে চলেছে Bajaj। মূলত অল্পবয়সীদের মধ্যে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়ানোর লক্ষ্যেই এই স্কুটার বাজারে আনতে চাইছে Bajaj-KTM।

Updated By: Jun 6, 2019, 11:14 PM IST
Bajaj ও KTM গাঁটছাড়ায় বাজারে আসছে ইলেকট্রিক স্কুটার

নিজস্ব প্রতিবেদন: KTM-র সঙ্গে হাত মিলিয়ে বাজারে ইলেকট্রিক স্কুটার আনতে চলেছে Bajaj। অল্পবয়সীদের মধ্যে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়ানোর লক্ষ্যেই এই স্কুটার বাজারে আনতে চাইছে Bajaj-KTM।

ইলেকট্রিক বাইক বাজারে আনার ব্যাপারে বহুদিন ধরেই চিন্তাভাবনা করছিল Bajaj। সম্প্রতি সেই লক্ষ্যেই অস্ট্রীয় সংস্থা KTM-র সঙ্গে চুক্তিবদ্ধ হয় বাজাজ। এক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাত্কারে Bajaj Auto-র পরিচালক রাকেশ শর্মা বলেন, "প্রোটোটাইপ তৈরীর কাজ চলছে। আশা করি সেই কাজ এ বছরের মধ্যেই শেষ হবে। "

KTM-র সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী ভারতীয় বাজারের জন্য ৪৮ ভোল্টের স্কুটার তৈরীর পরিকল্পনা আছে Bajaj-এর।  ৩ থেকে ১০ কিলোওয়াট পাওয়ারের এই স্কুটার তৈরী হবে Bajaj-র পুনের কারখানায়। ২০২২-এর মধ্যেই উত্পাদন শুরু করতে চাইছে Bajaj-KTM। 

আরও পড়ুন: রিজার্ভ পার্কিং ক্যামেরা, হাইস্পিড অ্যালার্ট-সহ লঞ্চ হল Toyota Glanza!
KTM এর মধ্যেই ইলেকট্রিক স্কুটার উত্পাদন করে। কিন্তু ভারতের বাজারে সেই স্কুটার লঞ্চ করেনি KTM। বিশেষজ্ঞদের মতে ভারতে আর ২-৩ বছরের মধ্যেই ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়বে। আর তখনই বাজার দখল করতে এখন থেকে উঠে পরে লেগেছে Bajaj-KTM। 
সম্প্রতি, নীতি আয়োগের এক প্রস্তাবনা অনুযায়ী ২০২৩ সাল থেকে ভারতে বাড়ানো হবে দু ও তিন চাকা ইলেকট্রিক গাড়ির সংখ্যা। ২০২৫ সালের মধ্য়ে ১৫০ সিসির নিচের দু'চাকার গাড়ি বন্ধ করারও প্রস্তাব দিয়েছে নীতি আয়োগ। সেক্ষেত্রে ইলেকট্রিক গাড়ির উত্পাদন বাড়ানোর দিকে নজর দিচ্ছে ভারতে ব্যবসা করা সকল সংস্থা। Bajaj-KTM-র এই স্কুটারের দাম কত হতে পারে সে ব্যাপারে এখনও জানা যায়নি। 

.