আইফোনের ক্যামেরা এবং ফ্ল্যাশের মাঝখানে একটা ছোট্ট ছিদ্র কেন থাকে জানেন?

স্মার্টফোনের বাজারে আইফোনের চাহিদা বেশ লোভনীয়। আইফোন আসার পর থেকে আমরা বেশ কিছু বছর ধরে আইফোন ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়েছি। আপনারাও অনেকেই নিশ্চয়ই আইফোন ব্যবহার করেন? এটাও তাহলে নিশ্চয়ই খেয়াল করেছেন যে, আইফোনের ক্যামেরা এবং ফ্ল্যাশের মাঝখানে ছোট্ট একটি ছিদ্র থাকে? কিন্তু এটা কি জানেন কেন ক্যামেরা আর ফ্ল্যাশের মাঝখানে একটা ছোট্ট ছিদ্র রাখা হয়?

Updated By: Jul 2, 2016, 02:19 PM IST
আইফোনের ক্যামেরা এবং ফ্ল্যাশের মাঝখানে একটা ছোট্ট ছিদ্র কেন থাকে জানেন?

ওয়েব ডেস্ক: স্মার্টফোনের বাজারে আইফোনের চাহিদা বেশ লোভনীয়। আইফোন আসার পর থেকে আমরা বেশ কিছু বছর ধরে আইফোন ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়েছি। আপনারাও অনেকেই নিশ্চয়ই আইফোন ব্যবহার করেন? এটাও তাহলে নিশ্চয়ই খেয়াল করেছেন যে, আইফোনের ক্যামেরা এবং ফ্ল্যাশের মাঝখানে ছোট্ট একটি ছিদ্র থাকে? কিন্তু এটা কি জানেন কেন ক্যামেরা আর ফ্ল্যাশের মাঝখানে একটা ছোট্ট ছিদ্র রাখা হয়?

আরও পড়ুন যাঃ, ফেসবুকে আর এটা পাবেন না!

প্রথমেই জেনে রাখা ভালো যে, আইফোনের শুরু থেকে ক্যামেরা আর ফ্ল্যাশের মাঝখানে এই ছিদ্রটি থাকত না। iPHONE 5 লঞ্চ করার পর থেকে আইফোনে নতুন এই কায়দাটি শুরু হয়। আসলে, এই ছোট ছিদ্রটি একটি মাইক্রোফোন। এটি রেয়ার মাইক্রোফোন নামে পরিচিত। তবে চিন্তার কোনও কারণ নেই। এই মাইক্রোফোন আপনার কথা শুনে ফেলবে না। এই রেয়ার মাইক্রোফোনের কাজ হল, ছবি তোলার সময়ে যাতে বাইরের কোনও শব্দ না আসে, সেদিকে লক্ষ্য রাখা।

লক্ষ্য করে দেখে থাকবেন যে, আইফোনে সাউন্ড খুব পরিস্কার থাকে। বাইরের শব্দ খুব একটা আসে না। ভিডিও করলে কিংবা ভয়েস রেকর্ড করলে খুব পরিস্কার শব্দ শুনতে পাওয়া যায়। এর কারণ ওই ছোট্ট মাইক্রোফোনটিই।

iPHONE 5 লঞ্চ করার পর থেকে iPHONE-এ ৩টি মাইক্রোফোন থাকে। একটি সামনে ওপরে, একটি পিছনে এবং একটি নীচে থাকে। সামনে এবং পিছনের মাইক্রোফোনের মাধ্যমে আপনি কথা বলার সময় নিজের ভয়েস রেকর্ড করতে পারেন কোনওরকম বাড়তি শব্দ ছাড়াই। এবং পিছনের মাইক্রোফোনের মাধ্যমে ভিডিও রেকর্ডিং করতে পারবেন বাড়তি শব্দ ছাড়া।

.