প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করুন আরও সহজে! জেনে নিন পদ্ধতিটা

সরকারি প্রতিটা কাজের ক্ষেত্রে আধার নম্বর এখন বাধ্যতামূলক। সরকারের পক্ষ থেকে ঘোষণা করে দেওয়া হয়েছে যে, প্যান কার্ড , ড্রাইভিং লাইসেন্স , ব্যাঙ্ক , মোবাইল প্রতিটি ক্ষেত্রে আপনার আধার নম্বর থাকা বাধ্যতামূলক। বিশেষ করে ইনকাম ট্যাক্স বা আয়করের জন্য প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করে রাখা খুব জরুরি। কিন্তু কোনও সংস্থার কাছে গিয়ে কিংবা অন্য কারও মাধ্যমে কেন এই কাজটি করবেন? আপনি নিজেই অনলাইন এই কাজটি করে ফেলতে পারেন। তাও আবার sms –এর মাধ্যমে। কীভাবে করবেন?

Updated By: Jun 9, 2017, 02:58 PM IST
প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করুন আরও সহজে! জেনে নিন পদ্ধতিটা

ওয়েব ডেস্ক: সরকারি প্রতিটা কাজের ক্ষেত্রে আধার নম্বর এখন বাধ্যতামূলক। সরকারের পক্ষ থেকে ঘোষণা করে দেওয়া হয়েছে যে, প্যান কার্ড , ড্রাইভিং লাইসেন্স , ব্যাঙ্ক , মোবাইল প্রতিটি ক্ষেত্রে আপনার আধার নম্বর থাকা বাধ্যতামূলক। বিশেষ করে ইনকাম ট্যাক্স বা আয়করের জন্য প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করে রাখা খুব জরুরি। কিন্তু কোনও সংস্থার কাছে গিয়ে কিংবা অন্য কারও মাধ্যমে কেন এই কাজটি করবেন? আপনি নিজেই অনলাইন এই কাজটি করে ফেলতে পারেন। তাও আবার sms –এর মাধ্যমে। কীভাবে করবেন?

কর দাতাদের জন্য সরকার এবার আরও সহজ করে দিয়েছে প্যান নম্বরের সঙ্গে আধার নম্বরের লিঙ্ক করার পদ্ধতিটা। এবার এসএমএস –এর মাধ্যমেই কাজটি করে ফেলতে পারবেন। আপনার প্যান নম্বরের সঙ্গে আধার নম্বরটি লিঙ্ক করতে 567678 কিংবা 56161 নম্বরে এসএমএস পাঠান।

এছাড়া, www.incometaxindiaefiling.gov.in  

এ ক্লিক করুন। ক্লিক করলে আপনার কাছে একটি ফর্ম আসবে। সেই ফর্ম আপনার থেকে যে যে জরুরি তথ্য চাওয়া হবে, সেগুলি পূরণ করুন। তাহলেই আপনার প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক হয়ে যাবে।

.