Chandrayaan 3 Landing News: কেন চাঁদের দক্ষিণদুয়ারই বেছে নিল ভারত? অবাক হবেন সে-রহস্য জানলে...

Chandrayaan 3 Landing News: মানবজাতি এখন একটা বিকল্প উপনিবেশ গড়ার চেষ্টা করছে। বিকল্প উপনিবেশ মানে, বিকল্প জায়গা। আর চাঁদ সেই বিকল্প জায়গা হতেই পারে। চাঁদের এই দক্ষিণমেরু উপনিবেশ গড়ার জন্য আদর্শ জায়গা বলে মনে করছে 'ইসরো'। তাই তারা এই চ্যালেঞ্জ নিল।

Updated By: Aug 24, 2023, 02:13 PM IST
Chandrayaan 3 Landing News: কেন চাঁদের দক্ষিণদুয়ারই বেছে নিল ভারত? অবাক হবেন সে-রহস্য জানলে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এত দিন চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে কোনও দেশের চন্দ্রযানই নামেনি। বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটিতে অবতরণ করল চন্দ্রযান-৩। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তথা 'ইসরো' আগেই জানিয়েছিল, চাঁদের নামার আগের শেষ কয়েকমিনিটই অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই ফাঁড়া কাটিয়ে সাফল্যের মুখ দেখল তাদের এই চাঁদ-মিশন। চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় ১৯ মিনিট সময় লেগেছে। শুভ মুহূর্তটি পেরিয়ে যেতেই ট্যুইট করেছে ইসরো। কিন্তু কেন চাঁদের দক্ষিণ মেরুতে?

আরও পড়ুন: Chandrayaan-3 Updates: সত্যিই 'হাতে চাঁদ' পেল ভারত! আগামী দিনগুলিতে মুন করিডরে কী করবে 'প্রজ্ঞান'?

ইসরো প্রধান এস সোমনাথ ব্যাখ্যা করেছেন, কেন ইসরো চাঁদের দক্ষিণ মেরুকেই বেছে নিল। তিনি বলছেন, চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো অনেক কম পড়ে। ভারত প্রায় ৭০ ডিগ্রি কোণ করে থাকা এই দক্ষিণ মেরুর অনেকটাই কাছাকাছি যেতে পেরেছে। মানবজাতি এখন একটা বিকল্প উপনিবেশ গড়ার চেষ্টা করছে। বিকল্প উপনিবেশ মানে, বিকল্প জায়গা। আর চাঁদ সেই বিকল্প হতে পারে। চাঁদের এই দক্ষিণমেরু উপনিবেশ গড়ার জন্য আদর্শ হতে পারে। তাই ভারত সেই চ্যালেঞ্জ নিতে চেষ্টা করল।

গত ১৪ জুলাই ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয়েছিল। চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের নাম 'বিক্রম', রোভারের নাম 'প্রজ্ঞান'। আগেই জানা গিয়েছিল, একাধিক বৈদ্যুতিন যন্ত্র নিয়ে চাঁদে নামছে রোভার 'প্রজ্ঞান'। চাঁদের ভূপ্রকৃতি কী ভাবে তৈরি হয়েছে, কী কী উপাদানে চাঁদের মাটি তৈরি, চাঁদের মাটিতে কোন ধরনের খনিজ বস্তু আছে-- এ সংক্রান্ত বার্তাই মূলত পাঠাবে 'প্রজ্ঞান'।

আরও পড়ুন: Chandrayaan-3 Live Updates: অবতরণ-প্রক্রিয়া শুরু! ক্রমশ লক্ষ্যের দিকে এগোচ্ছে চন্দ্রযান-৩...

সাগ্রহে ভারতের মুনমিশনের দিকে তাকিয়ে ছিল সারা বিশ্ব। চাঁদের মাটিতে চন্দ্রযান-৩ নামিয়ে ভারত তৈরি করল ইতিহাস। ভারতীয় মহাকাশবিজ্ঞানের পরিসরে ঘটে গেল যুগান্তর। চাঁদের মাটিতে ল্যান্ডার 'বিক্রম' নামার পরেই, তার একটি অংশ স্বয়ংক্রিয় ভাবে খুলে যাবে। চাঁদের মাটিতে বেরিয়ে আসবে একটি 'ইনক্লাইন্ড প্ল্যাটফর্ম' বা ঢালু জিনিস। ওই ঢালু পথ বেয়েই চাঁদের বুকে নামবে রোভার 'প্রজ্ঞান'। একটু বিশ্রাম নিয়ে ধীরে ধীরে চলা শুরু করবে সে। ছ'টি চাকা এর। সেকেন্ডে ১ সেন্টিমিটার করে পথ হাঁটবে সে। রোভারটির সঙ্গে থাকবে স্বয়ংক্রিয় ক্যামেরা। চাঁদের মাটিতে অনুসন্ধান চালাবে এগুলি। ছবি তুলবে। 'প্রজ্ঞান' চাঁদ থেকে যা তথ্য সংগ্রহ করবে, তা সে পাঠিয়ে দেবে ল্যান্ডার 'বিক্রম'কে। 'বিক্রম' তা পাঠাবে ইসরো'কে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.