মারাত্মক বিপজ্জনক এই ৫২টি মোবাইল অ্যাপ, কেন্দ্রকে সতর্ক করলেন গোয়েন্দারা

ভিডিয়ো কলিং অ্যাপ জুম নিয়ে ভারতই শুধু আপত্তি তোলেনি। ইতিমধ্যে তাইওয়ান তা নিষিদ্ধ করেছে। এমার্জেন্সি কলের জন্য জুম নিষিদ্ধ করেছে জার্মানি

Updated By: Jun 17, 2020, 04:29 PM IST
মারাত্মক বিপজ্জনক এই ৫২টি মোবাইল অ্যাপ, কেন্দ্রকে সতর্ক করলেন গোয়েন্দারা

নিজস্ব প্রতিবেদন: সাধারণ মানুষের মোবাইলে দেদার ব্যবহার হচ্ছে চিনা মোবাইল অ্যাপ। সেইসব অ্যাপ নিয়ে কেন্দ্রকে সতর্ক করল একাধিক গোয়েন্দা সংস্থা। 

আরও পড়ুন-ভারত-চিন সীমান্ত নিয়ে গভীর রাতে হেভিওয়েট মন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

কেন্দ্রকে অনুরোধ করা হয়েছে, অন্তপক্ষে ৫২টি চিনা অ্যাপ বন্ধ করা হোক বা সাধারণ মানুষকে তা ব্যবহার করতে নিষেধ করা হোক। কারণ ওইসব অ্যাপের মাধ্যমে দেশের লোকের গুরুত্বপূর্ণ তথ্য বাইরে চলে যাচ্ছে।
গোয়েন্দা সংস্থাগুলি ওইসব অ্যাপের একটি তালিকা পাঠিয়েছে। তার মধ্যে রয়েছে টিকটক, জুম, ইউসি ব্রাউজার, এক্সজেন্ডার, শেয়ারইট, ক্লিন মাস্টারের মতো প্রচলিত অ্যাপ।

কেন্দ্র সরকার সূত্রে খবর, গোয়েন্দাদের ওই সতর্কবার্তাকে গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। ন্যাশনাল সিকিউরিটি সেক্রেটারিয়েটও মনে করছে ওইসব অ্যাপ দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে। একনিয়ে আলোচনা চলছে।

আরও পড়ুন-লাদাখের সংঘর্ষের উত্তাপ আছড়ে পড়ল চন্দননগরেও! আরও অন্ধকার ১২ হাজার কর্মীর ভবিষ্যত্

গোয়েন্দাদের সন্দেহের তালিকায় রয়েছে যেসব অ্যাপ

-TiKToK, Bigo Live, Weibo
-SHAREit, UC Browser, UC News
-Xender, Helo, LIKE, BeautyPlus
-Perfect Crop, CM Browser, Virus Cleaner
-Photo Wonder, NewsDog
-Mi Community, DU recorder, YouCam Makeup
-Zoom, Clean Master

ভিডিয়ো কলিং অ্যাপ জুম নিয়ে ভারতই শুধু আপত্তি তোলেনি। ইতিমধ্যে তাইওয়ান তা নিষিদ্ধ করেছে। এমার্জেন্সি কলের জন্য জুম নিষিদ্ধ করেছে জার্মানি। জানা যাচ্ছে বহু মোবাইল অ্যাপ হয় চিন তৈরি করছে নয়তো বিদেশি কোম্পানির সঙ্গে মিলে তা বাজারে ছাড়ছে। ওইসব অ্যাপের সাহায্যে চরবৃত্তি করা হচ্ছে।
 

.