Jio-র দৌলতে বিশ্বের সবচেয়ে সস্তা ডেটা পরিষেবা মিলছে ভারতেই!

একটি আন্তর্জাতিক সংস্থার চালানো সমীক্ষায় জানা গিয়েছে, বিশ্বের সবচেয়ে সস্তা ডেটা পরিষেবা পাওয়া যায় ভারতেই!

Updated By: Mar 7, 2019, 05:44 PM IST
Jio-র দৌলতে বিশ্বের সবচেয়ে সস্তা ডেটা পরিষেবা মিলছে ভারতেই!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: Jio ফোনের হাত ধরে দেশের লক্ষ লক্ষ সাধারন মানুষের কাছে পৌঁছে গিয়েছে সস্তার ইন্টারনেট পরিষেবা। Jio-র একের পর দুর্দান্ত অফারের ধাক্কায় বেশ খানিকটা কমেছে দেশের ডেটা প্যাকের দামও। জলের দরে 4G ডেটা দেওয়ার পাশাপাশি ইন্টারনেট পরিষেবার গুণমানও ধরে রেখেছে মুকেশ আম্বানির সংস্থা। এ বার একটি আন্তর্জাতিক সংস্থার চালানো সমীক্ষায় জানা গিয়েছে, বিশ্বের সবচেয়ে সস্তা ডেটা পরিষেবা পাওয়া যায় ভারতেই। বিশ্বাস হচ্ছে না! আসুন জেনে নেওয়া যাক কী বলছে এই সমীক্ষার রিপোর্ট।

ব্রিটেনের অনলাইন মার্কেট রিসার্চ সংস্থা (price comparison site) কেবল.কো.ইউকে (Cable.co.uk)-এর করা সাম্প্রতিক একটি সমীক্ষায় জানা গিয়েছে, সারা বিশ্বের ১ জিবি ডেটা ব্যবহারের জন্য গড় খরচ ৮.৫৩ মার্কিন ডলার। যেখানে ভারতে এই খরচ ১ জিবি ডেটা প্রতি মাত্র ০.২৬ মার্কিন ডলার যা ভারতীয় মূদ্রায় প্রায় ১৮.৫০ টাকা। বিশ্বের ২৩০টি দেশের মোবাইল ডেটা ব্যবহারের ক্ষেত্রে তুলনামূলক খরচের হিসাব সমীক্ষা করে তবেই এই রিপোর্ট তৈরি করেছে কেবল কো ইউকে নামের সংস্থাটি।

পরিসংখ্যান বলছে, ভারতের পরই সস্তা ডেটা পরিষেবা পাওয়া দেশগুলির তালিকায় রয়েছে কিরগিস্তান, কাজাকিস্তান এবং ইউক্রেন। সমীক্ষার রিপোর্ট বলছে, স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যার বিচারে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। এই তালিকায় প্রথমে রয়েছে চিনের নাম। সমীক্ষার তথ্য অনুযায়ী, ভারতে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ৪৩ কোটি।

আরও পড়ুন: এই স্মার্টফোন দিচ্ছে ডুয়াল পপ-আপ সেলফি ক্যামেরা, ১৮,০০০ mAh ব্যাটারি!

১ জিবি ডেটা ব্যবহারের জন্য গড় খরচের বিচারে ইন্টারনেট পরিষেবা সবচেয়ে দামি জিম্বাবোয়েতে। এখানে ১ জিবি ডেটার দাম দিতে হয় ৭৫.২০ মার্কিন ডলার!

আমেরিকায় ১ জিবি ডেটা ব্যবহারের খরচ: ১২.৩৭ ডলার।

ব্রিটেনে ১ জিবি ডেটা ব্যবহারের খরচ: ৬.৬৬ ডলার।

শ্রীলঙ্কায় ১ জিবি ডেটা ব্যবহারের খরচ: ০.৮৭ ডলার।

বাংলাদেশে ১ জিবি ডেটা ব্যবহারের খরচ: ০.৯৯ ডলার।

পাকিস্তানে ১ জিবি ডেটা ব্যবহারের খরচ: ১.৮৫ ডলার।

.