জিমেলে জালিয়াতি

জিমেলে জাল।  ই-মেল অ্যাকাউন্ট হিসাবে যারা জি-মেলব্যবহার করেন তাঁরা সাবধান! হ্যাকিং-এর হাত এত দূর পর্যন্ত গড়িয়েছে যে অত্যন্ত  'টেক স্যাভি' মানুষরাও জিমেলের মাধ্যমে ঘটে যাওয়া এই জালিয়াতি ধরতে পারছেন না। সাম্প্রতিক এক মিডিয়া রিপোর্ট অনুসারে, জিমেল ব্যবহারকারীদের গোপন তথ্য হাত করতে তৈরি হয়েছে এই ফাঁদ। আর এই ফাঁদটি ধরে ফেলেছেন ওয়ার্ডপ্রেসের সিইও মার্ক মন্ডার।

Updated By: Jan 20, 2017, 04:45 PM IST
জিমেলে জালিয়াতি

ওয়েব ডেস্ক: জিমেলে জাল।  ই-মেল অ্যাকাউন্ট হিসাবে যারা জি-মেলব্যবহার করেন তাঁরা সাবধান! হ্যাকিং-এর হাত এত দূর পর্যন্ত পৌঁছেছে যে অত্যন্ত  'টেক স্যাভি' মানুষরাও জিমেলের মাধ্যমে ঘটে যাওয়া এই জালিয়াতি ধরতে পারছেন না। সাম্প্রতিক এক মিডিয়া রিপোর্ট অনুসারে, জিমেল ব্যবহারকারীদের গোপন তথ্য হাত করতে তৈরি হয়েছে এই ফাঁদ। আর এই ফাঁদটি ধরে ফেলেছেন ওয়ার্ডপ্রেসের সিইও মার্ক মন্ডার।

কিন্তু কীভাবে পাতা হয়েছে এই জাল?
আপনি প্রথমে একটি মেল পাবেন। মেলটি দেখে হয়ত আপনার মনে হবে যে, ওটি অত্যন্ত পরিচিত সাধারণ একটি মেল যা প্রায়শই আপনি  পেয়ে থাকেন। সেই মেলে অ্যাটাচমেন্ট হিসাবে কোনও ইমেজ বা ডকুমেন্ট ফাইল থাকবে। আপনি যেই না ওই অ্যাটাচড ফাইলে ক্লিক করবেন, তখনই একটি নতুন ট্যাব খুলে যাবে এবং আপনার থেকে পুনরায় আপনার ক্রডেনশিয়াল অর্থাত্ ইউজার আইডি এবং পাসওয়ার্ড চাওয়া হবে। আর যদি আপনি তা টাইপ করে দেন তাহলেই হ্যাকারের ষোলো কলা পূর্ণ এবং আপনি   ফাঁদে পড়ে গেলেন।

আরও পড়ুন- ইন্টারনেট ছাড়াই চলবে গুগল!

কিন্তু কীভাবে সুরক্ষিত থাকবেন আপনি?

  1. সব সময় লোকেশন বারটি খেয়াল করুন।
  2. প্রোটোকলের বিষয়েও নিশ্চিত থাকুন।
  3. দেখে নিন, "https://accounts.google.com"-এটি লেখা রয়েছে কিনা। আর তারও আগে "https://"-লেখা থাকাও জরুরি।
  4. মনে রাখবেন "https://"-এর আগে যেন আর অন্য কিছু লেখা না থাকে।
  5. এছাড়া আপনি একটি two-factor authentication password ব্যবহার করতে পারেন নিজের সুরিক্ষা সুনিশ্চিত করার জন্য।

আরও পড়ুন- 'রিপোর্টার' যখন রোবট! 

.