মৃত্যুর ২০ বছর পর বাবা হল Scarface

মৃত্যুর ২০ বছর পর বাবা হল একটি ব্ল্যাক-ফুটেড ফেরেট। এই মুহূর্তে ব্ল্যাক ফুটেড ফেরেট প্রজাতিটি ভয়ানক ভাবে বিপন্নতার মুখে। বিলুপ্তির হাত থেকে এই প্রাণীদের রক্ষা করার জন্য ২০ বছর আগেই এই ফেরেটটির স্পার্ম (শুক্রাণু) হিমায়িত অবস্থায় সংরক্ষিত করা হয়েছিল। সেই সংরক্ষিত শুক্রাণু থেকেই জন্ম নিল এক শিশু ফেরেট।

Updated By: Aug 16, 2015, 10:10 PM IST
মৃত্যুর ২০ বছর পর বাবা হল Scarface

ওয়েব ডেস্ক: মৃত্যুর ২০ বছর পর বাবা হল একটি ব্ল্যাক-ফুটেড ফেরেট। এই মুহূর্তে ব্ল্যাক ফুটেড ফেরেট প্রজাতিটি ভয়ানক ভাবে বিপন্নতার মুখে। বিলুপ্তির হাত থেকে এই প্রাণীদের রক্ষা করার জন্য ২০ বছর আগেই এই ফেরেটটির স্পার্ম (শুক্রাণু) হিমায়িত অবস্থায় সংরক্ষিত করা হয়েছিল। সেই সংরক্ষিত শুক্রাণু থেকেই জন্ম নিল এক শিশু ফেরেট।

১৯৮০ সালে ১৮টি ব্ল্যাক ফুটেড ফেরেটের সন্ধান মিলেছিল। Scarface নামে পরিচিত এই প্রাণীটি ছিল তাদের মধ্যে অন্যতম।

সাফল্যের সঙ্গে এই ফেরেটের হিমায়িত স্মার্ম ব্যবহার করে গোটা প্রজাতিটির ভবিষ্যতে টিকে থাকার সম্ভাবনা উজ্জ্বল হল।

আয়তন ব্ল্যাক ফুটেড ফেরেট গৃহপালিত বিড়ালের মতই। কার্নিভোরাস এই ছোট্ট প্রাণীর খাদ্য মূলত প্রাইরি ডগ (এক শ্রেণীর হার্বিভোরাস ইঁদুর জাতীয় প্রাণী)।

সম্প্রতি আটটি ব্ল্যাক-ফুটেড ফেরেট জন্মগ্রহণ করেছে। যাদের মধ্যে একটি Scarface-এর সন্তান। যার ফলে বৃদ্ধি পেল বিপ্পন্ন এই প্রাণীর জিন ডাইভারসিটি।

১৯৬৭ সালেই বিপন্ন প্রজাতির তালিকায় ঢুকে পড়ে এই ব্ল্যাক ফুটেড ফেরেট। ১৯৭৩ সালের বিপন্ন প্রজাতির অ্যাক্টের তালিকা অনুযায়ী প্রথম বিপন্ন স্তন্যপায়ী প্রাণীদের অন্যতম ছিল এই ফেরেট । ১৯৭৯ সালে ধরে নেওয়া হয়েছিল বিলুপ্ত হয়ে গেছে এই প্রাণী প্রজাতিটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের দ্য স্মিথসোনিয়ান ইন্সটিটিউটের জীববিজ্ঞানী ডঃ ডেভিড উইওডিটি জানিয়েছেন ''প্রজাতি উদ্ধার কার্যে শুক্রাণু সংরক্ষণ কতটা কার্যকরী হতে পারে এই কাজ তারই প্রমাণ দিল।''

 

 

.