ট্রেন্ডিং খবরের বিভাগ বন্ধ করতে চলেছে ফেসবুক!

একের পর এক অভিযোগ আর সমস্যার চাপে ট্রেন্ডিং খবরের বিভাগ বন্ধ করতে চলেছে ফেসবুক, এমনটাই মনে করছেন অনেকে।

Updated By: Jun 3, 2018, 02:27 PM IST
ট্রেন্ডিং খবরের বিভাগ বন্ধ করতে চলেছে ফেসবুক!

নিজস্ব প্রতিবেদন: ট্রেন্ডিং খবরের বিভাগ বন্ধ করতে চলেছে ফেসবুক। কিন্তু কেন এমন পদক্ষেপ?

টুইটার থেকে ইউজার নিজেদের দিকে টানতে ২০১৪-এ এই ট্রেন্ডিং সেকশন চালু করে ফেসবুক। সেখানে খবরের আপডেট ও হেডলাইন দেওয়া হত। ট্রেন্ডিং বিভাগটি নিয়ে ফেসবুকের সমস্যায় শুরু হয় ২০১৬ থেকে। অভিযোগ ওঠে, ফেসবুক ক্রমশ তার নিরপেক্ষতা হারাচ্ছে। অভিযোগ ওঠে, উদারনৈতিক চিন্তাধারাকে অতিরিক্ত প্রাধান্য দিচ্ছে সংস্থা।

আরও পড়ুন: মিশে ‌যাচ্ছে এই দুই টেলিফোন কোম্পানি, জেনে নিন কতটা সুবিধে পাবেন গ্রাহকরা

এই অভিযোগের ভিত্তিতে সংস্থায় বড়সড় রদবদল ঘটায় ফেসবুক। সংস্থা তার ট্রেন্ডিং টপিক বিভাগের এডিটরদের সেখান থেকে সরিয়ে সফটওয়্যার বিভাগের দায়িত্বে নিযুক্ত করে। যেসব টপিক নিয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যম খবর করেছে, একমাত্র সেগুলিকেই ট্রেন্ডিং বিভাগে দেখানো শুরু হয়। যদি কোনও খবর একটি মাত্র সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, সেটি ফেসবুকের কাছে ‘ভুয়ো খবর’ বলে বিবেচিত হত। কিন্তু এর পরও সমস্যার সমাধান হয়নি। তাই একের পর এক অভিযোগ আর সমস্যার চাপে ট্রেন্ডিং খবরের বিভাগ বন্ধ করতে চলেছে ফেসবুক, এমনটাই মনে করছেন অনেকে।

আরও পড়ুন: এ বার ল্যান্ডলাইন থেকেও করা যাবে চ্যাটিং, ভিডিও কলিং!

যদিও সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই বিভাগটি পুরনো হয়ে গিয়েছে। তাছাড়া, চার বছর ধরে চলা এই বিভাগটির জনপ্রিয়তা ক্রমশ কমছে। তাই এই বিভাগটি বন্ধ করে দিতে চায় ফেসবুক। তবে এর পরিবর্তে নতুন তিন তিনটি বিভাগ চালু করতে চলেছে ফেসবুক। ১) ব্রেকিং নিউজ, ২) টুডে ইন এবং ৩) নিউজ ভিডিও ইন ওয়াচ। তবে এই তৃতীয় বিভাগটি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য। এই বিভাগে কোনও বড় ঘটনার সরাসরি সম্প্রচারিত হবে।

আরও পড়ুন: এবার কি গাড়িতে লাগবে সবুজ নম্বর প্লেট?

ব্রেকিং নিউজ নিয়ে আপাতত পরীক্ষামূলক ভাবে চালাবে ফেসবুক। এর জন্য উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, ভারত ও অস্ট্রেলিয়ার ৮০টি পাবলিশারের সঙ্গে কথা বলেছে সংস্থা। টুডে ইন বিভাগে স্থানীয় সংবাদমাধ্যমগুলি থেকে সেদিনের গুরুত্বপূর্ণ খবর ও সেগুলির আপডেট পাওয়া যাবে। আপাতত নতুন তিনটি বিভাগ নিয়েই পরীক্ষামূলক ভাবে কাজ চালাচ্ছে ফেসবুক।

.