Ekonk: ভারতের সবচেয়ে দ্রুতগামী বৈদ্যুতিক গাড়ি, কয়েক সেকেন্ডেই হয়ে যাবে 'রকেট'

এই গাড়িটির নাম Ekonk এবং এটি একটি সিঙ্গেল সিটার গাড়ি। 

Updated By: Oct 26, 2021, 05:47 PM IST
Ekonk: ভারতের সবচেয়ে দ্রুতগামী বৈদ্যুতিক গাড়ি, কয়েক সেকেন্ডেই হয়ে যাবে 'রকেট'

নিজস্ব প্রতিবেদন: গতিপ্রেমীদের জন্য সুখবর। এখন বিশ্বের দ্রুততম গাড়ি এসে গেছে ভারতে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি একটি বৈদ্যুতিক গাড়ি যা মুম্বইয়ের একটি ভারতীয় স্টার্টআপ Vazirani Automotive এনেছে। পেট্রোল এবং ডিজেলের ক্রমবর্ধমান দামের মধ্যে, ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার দ্রুত ছড়িয়ে পড়ছে এবং ধীরে ধীরে সাধারণ মানুষ এখন ইভির দিকে ঝুঁকছে।

এই গাড়িটির নাম Ekonk এবং এটি একটি সিঙ্গেল সিটার গাড়ি। এটি বিশ্বের দ্রুততম বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে একটি বলে কোম্পানির পক্ষ থেকে দাবি করা হচ্ছে। মঙ্গলবার এই গাড়িটি চালু করেছে   Vazirani Automotive। গাড়িটির একটি রেসিং কারের মতো দেখতে। গাড়িটির ওজন প্রায় ৭৪০ কেজি এবং এটি উদ্ভাবনী ব্যাটারি সমাধান ব্যবহার করে। এই প্রযুক্তি বর্তমানের জটিল তরল শীতলীকরণ ব্যাবস্থার তুলনায় আরও বেশি উন্নত। 

আরও পড়ুন: PhonePe: UPI মানি ট্রান্সফারে থাকছে না প্রসেসিং ফি, রিচার্জে আছে ক্যাশব্যাক 

গাড়িতে একটি শক্তিশালী ৭২২ হর্স পাওয়ার ইঞ্জিন দেওয়া হয়েছে এবং কোম্পানি সম্প্রতি ইন্দোরে এই বৈদ্যুতিক হাইপারকারটি পরীক্ষা করেছে। সেই পরিক্ষায় গাড়িটি ৩০৯ কিলোমিটার প্রতি ঘণ্টার সর্বোচ্চ গতি অর্জন করেছিল। বিশেষ ব্যাপার হল এই গাড়িটি ০.৫৪সেকেন্ডে ০ থেকে ১০০ kmph গতিবেগ পেতে পারে। 

গাড়ির নামের মধ্যেও একটি বিশেষ অর্থ লুকিয়ে আছে। Ekonk শব্দটি 'ঐশ্বরিক আলোর সূচনা'-এর সাথে যুক্ত। কোম্পানিটি তার সম্পূর্ণ প্রোডাকশন সংস্করণে Akonk থেকে প্রাপ্ত ডেটা এবং প্রযুক্তি ব্যবহার করবে। এটি ভারতের প্রথম হাইপারকার, যা ২০১৮ সালে গুডউড ফেস্টিভ্যালের (Goodwood Festival) সময় একটি কন্সেপ্ট মডেল হিসাবে কোম্পানির দ্বারা প্রবর্তিত হয়েছিল। এখন কোম্পানি গ্রাহকদের জন্য Ekonk-এর একটি সীমিত সিরিজ তৈরি করতে পারে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.