Digi Yatra App Launch: বদলে গেল বিমানযাত্রার নিয়ম, মুখ দেখিয়েই ঢুকুন বিমানবন্দরে

ডিজিযাত্রা অ্যাপে সব তথ্য জমা করার পরে, আধার থেকে সেই তথ্য যাচাই করার প্রক্রিয়াটি করা হবে একবার। এটি একটি ওটিপি ভিত্তিক যাচাই প্রক্রিয়া। এর পরে, সেই গ্রাহক যখনই কোনও জায়গায় ভ্রমণ করবেন, তাকে ওয়েব চেক-ইন করার পরে অ্যাপে নিজের টিকিট আপলোড করতে হবে।

Updated By: Dec 1, 2022, 05:34 PM IST
Digi Yatra App Launch: বদলে গেল বিমানযাত্রার নিয়ম, মুখ দেখিয়েই ঢুকুন বিমানবন্দরে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি কি প্রায়ই ফ্লাইটে ভ্রমণ করেন? তাহলে এই খবরটি আপনার জন্য খুবই প্রয়োজনীয়। হ্যাঁ, দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর সহ বেঙ্গালুরু এবং বারাণসী বিমানবন্দরে বৃহস্পতিবার থেকে প্রবেশের নিয়ম বদলেছে। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বৃহস্পতিবার 'ডিজি যাত্রা' চালু করেছেন, দিল্লি বিমানবন্দরে ফেসিয়াল রেকগনিশনের ভিত্তিতে বিমান যাত্রীদের প্রবেশের অনুমতি দেওয়ার সুবিধা চালু করা হয়েছে। ডিজি যাত্রার মাধ্যমে এরপরে বিমানবন্দরে যাত্রীদের বোর্ডিং পাসের প্রয়োজন হবে না।

তিন বিমানবন্দরে শুরু হয়েছে এই সুবিধা

নতুন নিয়মের অধীনে, বিমানবন্দরে আসা যাত্রীরা কাগজ ছাড়াই প্রবেশ করতে পারবেন এবং যাত্রীদের বিবরণ ফেসিয়াল রেকগনিশনের মাধ্যমে বিভিন্ন চেক পয়েন্টে স্বয়ংক্রিয়ভাবে যাচাই করা হবে। নিরাপত্তা চেক এলাকায়ও একই ব্যবস্থা কাজ করবে। বৃহস্পতিবার দিল্লির পাশাপাশি বারাণসী এবং বেঙ্গালুরু বিমানবন্দরেও এই সুবিধা চালু হয়েছে। এই সুবিধার জন্য, যাত্রীদের 'ডিজিযাত্রা' অ্যাপে নথিভুক্ত করতে হবে এবং নিজেদের তথ্য দিতে হবে।

ই-গেটের মাধ্যমে প্রবেশ করতে হবে বিমানবন্দরে

'ডিজিযাত্রা' অ্যাপে আধারের মাধ্যমে তথ্য যাচাই করা হবে এবং যাত্রীকে তার ছবিও তুলতে হবে। বিমানবন্দরের ই-গেটে, যাত্রীকে প্রথমে বার কোডেড বোর্ডিং পাস স্ক্যান করতে হবে। এরপর সেখানে বসান 'ফেসিয়াল রিকগনিশন' সিস্টেম যাত্রীর পরিচয় এবং ভ্রমণের নথি যাচাই করবে। এই প্রক্রিয়ার পর যাত্রীরা ই-গেট দিয়ে বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন।

আরও পড়ুন: Gerald Jerry Lawson: বিশেষ ডুডলে আধুনিক গেমিংয়ের পথিকৃৎ জেরাল্ডকে স্মরণ গুগলের...

ওটিপি-ভিত্তিক অথেনটিকেশন

ডিজিযাত্রা অ্যাপে সব তথ্য জমা করার পরে, আধার থেকে সেই তথ্য যাচাই করার প্রক্রিয়াটি করা হবে একবার। এটি একটি ওটিপি ভিত্তিক যাচাই প্রক্রিয়া। এর পরে, সেই গ্রাহক যখনই কোনও জায়গায় ভ্রমণ করবেন, তাকে ওয়েব চেক-ইন করার পরে অ্যাপে নিজের টিকিট আপলোড করতে হবে। বিমানবন্দরে পৌঁছানোর পরে, তাকে স্ক্যানারে নিজের টিকিট লাগাতে হবে এবং তার মুখ স্ক্যান করতে হবে। এর পর বিমানবন্দরে তার এন্ট্রি হয়ে যাবে।

ডিজিযাত্রার কারণ

DigiYatra অ্যাপের পরিষেবা শুরু করার উদ্দেশ্য হল বিমানবন্দরের প্রবেশ প্রক্রিয়াকে দ্রুততর করা। এই প্রক্রিয়া শুরু হলে দীর্ঘ লাইন থেকে মুক্তি পাবেন যাত্রীরা। এছাড়াও যাত্রীরা বিভিন্ন নথিপত্র এবং হার্ড কপি বহন করার সমস্যা থেকেও মুক্তি পাবেন। এর পর থেকে যাত্রীরা সহজেই ডিজিটালভাবে বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.